মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়গ্রামে গ্রামে তথ্য প্রযুক্তি ছড়িয়ে দেয়া হচ্ছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গ্রামে গ্রামে তথ্য প্রযুক্তি ছড়িয়ে দেয়া হচ্ছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা তথ্যপযুক্তির উন্নয়নে দ্বিতীয় সাবমেরিন কেবলে যুক্ত হয়েছি। এর ফলে তৃণমূল পর্যায়ে ইন্টারনেট পৌঁছে দেয়া সম্ভব হবে। সাড়ে চার কোটি মানুষ এখন সস্তায় ইন্টারন্টে ব্যবহার করছে। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার চড়াই উৎরাই পার হয়েই এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ কখনও পিছিয়ে যেতে পারে না। এগিয়ে যাবে। গ্রামে গ্রামে তথ্য প্রযুক্তি ছড়িয়ে দেয়া হচ্ছে। আইসিটি আইন, তথ্য অধিকার আইন প্রণয়ন করা হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, প্রায় ৫ লাখ মানুষ আউটসোর্সিংয়ে নিয়োজিত রয়েছে। জনপ্রশাসন যাতে ডিজিটাইজড হয় সেজন্য সব ব্যবস্থা নেয়া হয়েছে। এর সুবিধা সাবই ভোগ করছে। তিনি বলেন, হাইটেক পার্ক স্থাপন করা হবে প্রতিটি জেলায়। দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে প্রাতিষ্ঠানিক অবকাঠামো গড়ে তোলা হচ্ছে। আইসিটি কাজে সাফল্যের জন্য অনুদানের ব্যবস্থাও করা হয়েছে। বিশ্বের প্রায় ৫০টি দেশে বাংলাদেশে তৈরি সফটওয়্যার রপ্তানি হচ্ছে। এ খাতে রপ্তানি ৫ মিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশাবাদ রাখেন প্রধানমন্ত্রী। তথ্য প্রযুক্তি খাতকে প্রধান খাত হিসেবে রাখা হয়েছে। সবশেষে তিনি অনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।
আরও পড়ুন

সর্বশেষ