রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়রমজানে চিনির দাম স্থিতিশীল রাখতে আড়ৎদারদের পর্যাপ্ত সরবরাহের পরামর্শ

রমজানে চিনির দাম স্থিতিশীল রাখতে আড়ৎদারদের পর্যাপ্ত সরবরাহের পরামর্শ

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

আসন্ন রমজানে চিনির দাম স্থিতিশীল রাখতে আড়ৎদারদের পর্যাপ্ত চিনি সরবরাহের পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। একই সঙ্গে রমজানে যাতে চিনির দাম স্থিতিশীল থাকে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। বেশি দামের আশায় যেন চিনি মজুত না রাখা হয় সে বিষয়ে মনিটরিং ব্যবস্থা চালু করার সুপারিশ করা হয় বৈঠকে।  রোববার দুপুরে জাতীয় সংসদে শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

কমিটির সভাপতি ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য শিল্প মন্ত্রী আমির হোসেন আমু এমপি, মো. আব্দুর রাজ্জাক এমপি, হাবিবুর রহমান মোল্লা এমপি, এম এ মালেক এমপি, আবুল কালাম এমপি, মো. আহসানুল হক চৌধুরী এমপি, রহিম উল্লাহ এমপি।

বৈঠক শেষে কমিটির সদস্য এম এ মালেক মোবাইল ফোনে বলেন, আসন্ন রমজানের আগে চিনি মজুত না করার জন্য ব্যবসায়ীদের শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে নির্দেশ দিতে বলা হয়েছে। রমজানে চিনির মূল্য না বাড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন, বতর্মানে যে পরিমাণ চিনি আমাদের মজুত আছে তা দেশের চাহিদা পূরণ করে বাইরে রপ্তানি করা যেতে পারে। এ বিষয়ে পরবর্তিতে করণীয় খুঁজে বের করতে বলা হয়েছে। এছাড়া সরকারের চলতি মেয়াদেই সাভারের হরিণধরায় চামড়া শিল্পনগরী হিসেবে গড়ে তোলার ব্যাপারে আন্তরিক রয়েছে সরকার। এজন্য যত দ্রুত সম্ভব সাভারে সিইটিপি নির্মাণের কথা বলা হয়েছে।

এদিকে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে ইউরিয়া সারের মজুদ ও সিস্টেম লস কমানো এবং সার গুদামজাত করার তারিখ ও বাজারজাত করণের তারিখ সঠিকভাবে মনিটরিং করার কথা বলা হয়েছে। এছাড়া প্রতিটি দপ্তরের অডিট কার্যক্রম হালনাগাদ রাখা ইত্যাদি বিষয়েও নির্দেশনা প্রদান করা হয়।  বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের সচিব এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর, অধিদপ্তর ও সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ