রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনকর্ণফুলী দখল-দুষণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে : ভূমি...

কর্ণফুলী দখল-দুষণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে : ভূমি প্রতিমন্ত্রী জাবেদ

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

বৈশাখের কালো মেঘে ছেয়ে গেছে আকাশ। মাঝিদের ‘বদর বদর’ বলে কিনারে চলার সময়। কিন্তু, কর্ণফুলীর বুকে যেন ঠিক বিপরীত চিত্র। উন্মাতাল হাওয়া আর বিশাল ঢেউ উপেক্ষা করে ‘কে-কোরত’ শব্দে এগিয়ে চলছে অসংখ্য বর্ণিল সাম্পান। সকলের দৃষ্টি শেষ পর্যন্ত কার সাম্পান এগিয়ে ‍যায় সামনে, কে হন জয়ী।

কয়েক হাজার দর্শকের করতালি আর শীসের তালে তালে কর্ণফুলী নদীতে শনিবার বিকালে এভাবেই অনুষ্ঠিত হয়েছে সাম্পান বাইচ প্রতিযোগিতা। বিকাল সাড়ে চারটায় নদীর পূর্ণ জোয়োরে অভয়মিত্র ঘাট থেকে প্রতিযোগিতা শুরু হয়। প্রতিযোগিতা উপলক্ষে কর্ণফুলির দু’পাড় হয়ে উঠে চট্টগ্রামবাসীর মিলনমেলায়। কর্ণফুলির সাম্পানওয়ালাদের পাশাপাশি প্রতিযোগিতায় অংশ নেয় জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে আসা মাঝিরা।

সাম্পান বাইচে এবার প্রথম স্থান অধিকার করে চরপাথরঘাটার জাহাঙ্গীর আলম। এছাড়া ক্রমান্বয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন শিকলবাহা মাস্টার ঘাটের কাশিম আলী মাঝি ও চরলক্ষ্যা বোর্ড বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতি নুর মোহাম্মদ মেম্বার।

সাম্পান বাইচ শেষে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। আজিম আলীর সভাপতিত্বে এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগর পরিকল্পনাবিদ আলী আশরাফ, পরিবেশকর্মী ছিদ্দিক আহমদ, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশনের সভাপতি এস এম পেয়ার আলী, ইঞ্জিনিয়ার মীর্জা, চট্টগ্রাম আঞ্চলিক সংস্কৃতি একাডেমির যুগ্ম সম্পাদক হায়দার আলী রণি প্রমুখ।

অনুষ্ঠানে ভূমি প্রতিমন্ত্রী বলেন, কর্ণফুলী শুধু চট্টগ্রামের নয় বাংলাদেশের জাতীয় সম্পদ। এ নদীকে দখল ও দূষণ থেকে রক্ষা করতে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। এসময়, কর্ণফুলী দখল-দুষণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে বলেও মন্তব্য করেন তিনি।

পুরুস্কার বিতরণ শেষে শুরু হয় চাঁটগাইয়া সংস্কৃতি মেলা। এতে দলীয় নৃত্য পরিবেশন করে মায়াবী ডান্স একাডেমি ও খাগড়াছড়ি থেকে আগত ত্রিপুরা শিল্পীরা। সংগীত পরিবেশন করেন বিশিষ্ট সঙ্গীত পরিচালক ও শিল্পী সংগী আচার্য্য, কল্যাণী ঘোষ, গীতা প্রমুখ।

এর আগে, চট্টগ্রাম সাংস্কৃতিক একাডেমি আয়োজনে ‘সাম্পান খেলা’র উদ্বোধন করেন চরলক্ষ্যার চেয়ারম্যান মোহাম্মদ আলী। এসময় উপস্থিত ছিলেন চ্যানেল আই এর ব্যুরো চিফ চৌধুরী ফরিদ, সাম্পান খেলা ১৪২১ এর আহবায়ক চরপাথরঘাটার চেয়ারম্যান ছাবের আহমদ প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ