শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদজাতীয়নতুন নিয়মে ৩৫তম বিসিএস : ৩০০ নম্বরের প্রিলিমিনারি

নতুন নিয়মে ৩৫তম বিসিএস : ৩০০ নম্বরের প্রিলিমিনারি

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় আধুনিকতা আনার লক্ষ্যে সরকার বিসিএস পরীক্ষায় নতুন নিয়ম চালুর পরিকল্পনা নিয়েছে। এ পরিবর্তন কার্যকর হতে পারে ৩৫তম বিসিএস পরীক্ষায়। বার্তা সংস’া ইউএনবি-কানেক্ট জানায়, পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) ইতিমধ্যে এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠিয়েছে। পাবলিক সার্ভিস কমিশন-২০১৩ এর বার্ষিক প্রতিবেদন অনুসারে বিসিএস পরীক্ষা নিয়ম-২০১৩ হবে বাংলায়। ওই প্রতিবেদনের প্রস্তাব অনুসারে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা হবে ৩০০ নম্বরের আর পরীক্ষার সময়কাল হবে তিন ঘণ্টা। বর্তমানে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হয়ে থাকে ১ ঘণ্টায়।

পরীক্ষার ফি হবে বর্তমানের ৫শ’ টাকার পরিবর্তে হবে ৭শ’ টাকা। তবে আদিবাসী প্রার্থীদের ফি হবে বর্তমানের ৫০ টাকার পরিবর্তে আড়াইশ’ টাকা। সকল বিষয়ের প্রথম পত্রের লিখিত পরীক্ষা হবে ২০০ নম্বরের আর দ্বিতীয় পত্রের ১০০ নম্বরের। প্রতিটি পত্রের জন্য সময় থাকবে ৩ ঘণ্টা। বর্তমান নিয়মে সকল বিষয়ের প্রথম ও দ্বিতীয় পত্রের ১০০ নম্বরের পরীক্ষা নেয়া হয়ে থাকে তিন ঘণ্টায়।

একজন প্রার্থী ৩০ ভাগের কম নম্বর পেলে কোনো নম্বর পাননি বলে গণ্য করা হবে যা বর্তমান নিয়ম অনুযায়ী ২৫ ভাগ। মৌখিক পরীক্ষায় বর্তমানের শতকরা ৪০ ভাগ নম্বরের পরিবর্তে ৫০ ভাগ নম্বরকে ন্যূনতম পাশ মার্ক হিসেবে গণ্য করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক উচ্চপদস’ কর্মকর্তা বলেন, ‘এ ব্যাপারে পাবলিক সার্ভিস কমিশন আমাদের কাছে একটি প্রস্তাব পাঠিয়েছে। আমরা এখন প্রস্তাবটি সচিব কমিটিতে পাঠানোর ব্যাপারে কাজ করছি। কমিটির অনুমোদনের পর তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তার অনুমোদনের পর প্রস্তাবটি আইনে পরিণত করার জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। তারপর পরবর্তী বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হবে নতুন নিয়মে।’ এক প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা প্রস্তাবটি শীঘ্রই সচিব কমিটিতে পাঠানো হবে বলে জানান।

নাম প্রকাশ না করার শর্তে পাবলিক সার্ভিস কমিশনের এক সদস্যও বিসিএস পরীক্ষার নিয়ম শীঘ্রই পরিবর্তিত হবে বলে জানান। তিনি বলেন, ‘আইন মন্ত্রণালয়ের সাথে আলোচনার পর পাবলিক সার্ভিস কমিশনের তৈরি করা বিসিএস ড্রাফট রুলস-২০১৩ (বয়স, যোগ্যতা এবং নিয়োগের জন্য সরাসরি পরীক্ষা) বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন আছে যেহেতু সংবিধানের সপ্তম সংশোধনীকে অবৈধ ঘোষণা করে দেয়া সুপ্রিম কোর্টের রায়ের পর বিসিএস এক্সামিনেশনস রুলস-১৯৮২ অকার্যকর হয়ে পড়েছে।’ নতুন নিয়ম ৩৫তম বিসিএস থেকে কার্যকর হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

৩৫তম বিসিএস পরীক্ষার ঘোষণা কখন আসতে পারে-এমন প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ‘আমরা এখনো তারিখ নির্ধারণ করিনি কারণ জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন নিয়ম তৈরিতে কাজ করছে।’ যোগাযোগ করা হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সেক্রেটারি ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ‘বিসিএস পরীক্ষা পদ্ধতিকে সময়োপযোগী করার লক্ষ্যে পরিবর্তন আনতে পিএসসি আমাদের মন্ত্রণালয়ে কিছু প্রস্তাব পাঠিয়েছে। বর্তমান নিয়মগুলো ইংরেজিতে এবং এখন তা করা হবে বাংলায়।’

আরও পড়ুন

সর্বশেষ