বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়সার্ক মন্ত্রিপরিষদ সচিবদের বৈঠক শনিবার

সার্ক মন্ত্রিপরিষদ সচিবদের বৈঠক শনিবার

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সার্ক দেশগুলোর মন্ত্রিপরিষদ সচিদের দ্বিতীয় বৈঠক আগামী শনি ও রোববার ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাজধানীর রূপসী বাংলা হোটেলে আয়োজিত এ বৈঠকৈ স্বাগতিক বাংলাদেশ ছাড়াও আফগানিস্তান, ভুটান, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলংকা যোগদান করছে। শনিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের মধ্য দিয়ে দু’দিনব্যাপী বৈঠকের কার্যক্রম শুরু হবে। সভার আলোচনার বিষয়ে প্রধানমন্ত্রী সার্ক দেশগুলোর মন্ত্রিপরিষদ সচিবদের দিক নির্দেশনা দেবেন।

বৈঠকের জন্য মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞার নেতৃত্বে আট সদস্যের বাংলাদেশের একটি প্রতিনিধি দল গঠন করা হয়েছে। শুক্রবার বিকেলে সরকারি এক তথ্য বিবরণীতে বলা হয়, সার্ক মন্ত্রিপরিষদ সচিবদের এ বৈঠকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রগুলো চিহ্নিত করাসহ আঞ্চলিক সহযোগিতা আরও সম্প্রসারণের কৌশল নিয়ে আলোচনা হবে। এবার বৈঠকে প্রশাসনিক সংস্কার ও সুশাসন, সক্ষমতা বৃদ্ধি, নাগরিক সেবার মানোন্নয়ন ইত্যাদি বিষয় প্রাধান্য পাবে।

বৈঠকে অংশ নেওয়া প্রতিনিধিরা এসব ক্ষেত্রে তাদের নিজ নিজ দেশে নেওয়া কার্যক্রম তুলে ধরবেন। সার্ক মন্ত্রিপরিষদ সচিবদের দ্বিতীয় এ বৈঠকে আলোচনা ও মতবিনিময় দক্ষিণ এশিয়ায় বিভিন্ন খাতে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে ইতিবাচক অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

মন্ত্রিপরিষদ সচিবদের এ সম্মেলন আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শনিবার সন্ধ্যায় বৈঠকে যোগদানকারী প্রতিনিধিদের সম্মানে স্থানীয় একটি হোটেলে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করা হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের সমৃদ্ধ ও বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরা হবে।

আরও পড়ুন

সর্বশেষ