বুধবার, মে ৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়জিয়ার দুই ছেলে পলাতক আসামি: আইনমন্ত্রী

জিয়ার দুই ছেলে পলাতক আসামি: আইনমন্ত্রী

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুই ছেলে তারেক রহমান ও আরাফাত রহমান কোকো পলাতক আসামি। বুধবার সচিবালয়ে দণ্ডপ্রাপ্ত ও পলাতক আসামিদের ফিরিয়ে আনার বিষয়ে গঠিত টাস্কফোর্সের বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইজিপি হাসান মাহমুদ খন্দকারসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধি ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধুর হত্যা মামলায় দণ্ডিত আসামিদের সঙ্গে তারেক রহমান ও আরাফাত রহমান কোকেকে দেশে ফেরাতে এই টাস্কফোর্স উদ্যোগ নেবে কি না এমন প্রশ্নের সরাসরি কোনও উত্তর দেননি আইনমন্ত্রী। তিনি বলেছেন, ‘বিদেশে পালিয়ে থাকা সবার বিষয়েই আলোচনা করেছি। ঘন ঘন টাস্কফোর্সের সভা হবে, যা বোঝার বুঝে নিয়েন।’

বঙ্গবন্ধুর হত্যা মামলায় দণ্ডপ্রাপ্তদের দেশে ফেরাতে ২০১০ সাল থেকে এই টাস্কফোর্স কাজ করলেও এর পরিধি বাড়ানো হয়েছে বলে জানান মন্ত্রী। মামলা মাথায় নিয়ে যারা বিদেশে অবস্থান করছেন, তাদের বাংলাদেশে ফেরত এনে বিচার করতে গত ২৫ মার্চ টাস্কফোর্স পুনর্গঠন করে সরকার।

আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে গঠিত ১০ সদস্যের এই টাস্কফোর্সের প্রথমে বিদেশে অবস্থানরত আসামিদের নামের তালিকা করার কথা রয়েছে। এরপর আসামিদের অবস্থান চিহ্নিত করে সংশ্লিষ্ট দেশ থেকে আসামিদের দেশে ফিরিয়ে আনার উপায় নির্ধারণ এবং ফেরত আনার কার্যক্রম তদারকি করবে এই টাস্কফোর্স।

আনিসুল বলেন, ‘এই টাস্কফোর্সটি অনেক গুরুত্বপূর্ণ। এটা সম্পূর্ণ জাতীয় নিরাপত্তার বিষয়। তবে যেসব সিদ্ধান্ত নিয়েছি জাতীয় নিরাপত্তার স্বার্থে তা বলতে পারছি না।’ বঙ্গবন্ধু হত্যার আসামিদের কাউকেই সরকার ফিরিয়ে আনতে পারেনি এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, একজন আসামি নূর চৌধুরী, তিনি কানাডায় অবস্থান করছেন। কানাডার সরকার জানিয়েছে সাজাপ্রাপ্ত মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত কোনো লোককে তারা ফেরত দেয় না। সে ক্ষেত্রে নূর চৌধুরীকে ফিরিয়ে আনা কঠিন।

আরও পড়ুন

সর্বশেষ