শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউনতুন মন্ত্রিসভার শপথ রোববার

নতুন মন্ত্রিসভার শপথ রোববার

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

নতুন মন্ত্রিসভার সদস্যরা আগামী রোববার শপথ নিবেন। বঙ্গভবনের দরবার হলে বিকেল সাড়ে তিনটায় শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে বৃহস্পতিবার সকালে দশম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত এমপিরা শপথ নিয়েছেন। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবনে এ শপথ পাঠ করান। প্রথমে আওয়ামী লীগের সংসদ সদস্যরা শপথ নেন। পরে পর্যায়ক্রমে জাতীয় পার্টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দলের সদস্যরা শপথ নেন। তবে শপথ অনুষ্ঠানে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ উপস্থিত ছিলেন না।
সকাল ১০টা ২০ মিনিটে প্রথমে আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন। এরপর বেলা সোয়া ১১টার দিকে জাপার নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন। এরপর অন্য দল ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন।
গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার বিজয়ীদের গেজেট প্রকাশের পর সন্ধ্যায় জাতীয় সংসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে নবনির্বাচিত সংসদ সদস্যদের আজ শপথ গ্রহণ হবে বলে জানানো হয়।
দশম সংসদের ৩০০ আসনের মধ্যে আটটি আসনের ফলাফল স্থগিত আছে। বাকি ২৯২টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২৩১, জাতীয় পার্টি ৩৩, ওয়ার্কার্স পার্টি ছয়, জাসদ পাঁচ, জাতীয় পার্টি-জেপি এক, তরীকত ফেডারেশন এক, বিএনএফ এক এবং স্বতন্ত্র ১৪ জন প্রার্থী বিজয়ী হয়েছেন। প্রধান বিরোধী দল বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট নির্বাচন বর্জন করেছে।
গতকাল বেসরকারিভাবে নির্বাচিত ২৯০ জন সংসদ সদস্যের নাম গেজেট আকারে প্রকাশ করেছে নির্বাচন কমিশন। যশোর-১ ও যশোর-২ আসনে আওয়ামী লীগ মনোনীত দুই সাংসদ শেখ আফিল উদ্দিন ও মনিরুল ইসলামের নাম গেজেটে প্রকাশ করা হয়নি। কমিশনের তদন্তে তাদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে। এ জন্য তাদের কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। অভিযুক্ত দুজনের কাছ থেকে সন্তোষজনক জবাব পাওয়া গেলে তাদের নাম গেজেটে প্রকাশ করা হবে। জবাব সন্তোষজনক না হলে তাদের প্রার্থিতা বাতিল হবে বলে অন্যতম নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহ নেওয়াজ জানিয়েছেন।
আটটি আসনের স্থগিত কেন্দ্রে ১৬ জানুয়ারি ভোট গ্রহণ হবে। আসনগুলো হলো দিনাজপুর-৪, কুড়িগ্রাম-৪, গাইবান্ধা-১, গাইবান্ধা-৩, গাইবান্ধা-৪, বগুড়া-৭, যশোর-৫ ও লক্ষ্মীপুর-১।
আরও পড়ুন

সর্বশেষ