শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েবেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি

বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি

পররাষ্ট্র মন্ত্রণালয়, কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন এবং ভারতের পশ্চিমবঙ্গের  নারী ও শিশু পাচার রোধ বিষয়ক বিশেষ টাস্কফোর্সের সমন্বিত প্রচেষ্টায়  আজ ভারত থেকে ২০ জন বাংলাদেশি দেশে ফিরেন। বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায় পশ্চিমবঙ্গ সরকার যশোরের বেনাপোল সীমান্তে তাদের প্রত্যাবাসন করে।

প্রত্যাবাসনকালে বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতায় কর্মরত মিনিস্টার কাউন্সেলর সিকদার মোহাম্মদ আশরাফুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের পরিচালক বিদোষ চন্দ্র বর্মনসহ স্থানীয় উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা এবং বিজিবি কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ থেকে বিভিন্ন সময়ে মানবপাচার ও প্রতারণার শিকার হয়ে ভারতে প্রবেশকালে ও অবস্থানকালে আটকাধীন এসকল বাংলাদেশি নারী ও শিশুদের পশ্চিমবঙ্গের বিভিন্ন সেইফ হোমে রাখা হয়েছিল। পরবর্তীতে, ভারতের পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতায় পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন-এর যৌথ উদ্যোগে বিভিন্ন সেইফ হোমে অবস্থানরত এসব বাংলাদেশি নারী ও শিশুদের নাগরিকত্ব যাচাইপূর্বক ট্রাভেল পারমিট ইস্যু করে তাদেরকে নিরাপদে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়।

উল্লেখ্য, পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশে কর্মরত বাংলাদেশিদের নিরাপত্তা ও সার্বিক কল্যাণ নিশ্চিতকল্পে কাজ করে আসছে। বিদেশে অবস্থানকালে বা কর্মরত অবস্থায় কোন বাংলাদেশি যদি প্রতারণার শিকার হন বা আটকা পড়েন, তাদের সহযোগিতা করাসহ, প্রয়োজনে, তাদেরকে নিরাপদে দেশে ফিরিয়ে আনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে এই মন্ত্রণালয়।

আরও পড়ুন

সর্বশেষ