শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েআইসিএমএবি'র প্রাক-বাজেট গোলটেবিল আলোচনার আয়োজন

আইসিএমএবি’র প্রাক-বাজেট গোলটেবিল আলোচনার আয়োজন

জাতীয় বাজেট ঘোষণার পূর্ব প্রস্তুতিতে সরকারের জন্য নীতি সুপারিশ তৈরি করার লক্ষ্যে দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) গত ২৩ এপ্রিল, ২০২৪ তারিখে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২০২৪-২৫ অর্থ বছরের জাতীয় বাজেটের উপর এক গুরুত্বপূর্ণ গোলটেবিল আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানটিতে আলোচনার সূচনা করেন আইসিএমএবি’র প্রেসিডেন্ট প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন এফসিএমএ এবং সঞ্চালনা করেন আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান কাউন্সিল সদস্য জনাব আরিফ খান এফসিএমএ। এতে প্রধান অতিথি হিসাবে অর্থ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব ওয়াসিকা আয়েশা খান, এমপি, সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। প্রধান অতিথি তার বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রুপান্তরকারী নেতৃত্বে আগামী বাজেটের সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচনের ধারণা দেন। তিনি বলেন, অর্থনীতিকে আরো গতিশীল করতে সরকার মূল্যস্ফীতি হ্রাস, রিজার্ভ বৃদ্ধি, রেমিট্যান্স বৃদ্ধি, রপ্তানি আয় বৃদ্ধি, রপ্তানির নতুন বাজার অনুসন্ধান, বিনিয়োগ বান্ধব পরিবেশ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানী সরবরাহ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করছে। আগামী বাজেটে তিনি তথ্য-প্রযুক্তি নির্ভর বাজেট ব্যবস্থাপনা, অবকাঠামো ও প্রযুক্তি খাতের উন্নয়নের ধারা অব্যাহত রাখা, মানব সম্পদ উন্নয়ন, কৃষি খাতে প্রণোদনা এবং মধ্য ও দীর্ঘমেয়াদি রাজস্ব স্ট্যাটেজি প্রণয়নের ধারণা দেন।

আলোচনায় অংশগ্রহণকারী বক্তারা জলবায়ু পরিবর্তন, মুদ্রাস্ফীতি এবং নীতি অনিশ্চয়তার মতো বিভিন্ন বিশ্বব্যাপী চ্যালেঞ্জের প্রতি সরকারের প্রতিক্রিয়ার প্রত্যাশা এবং আগ্রহ প্রকাশ করেন। বক্তারা জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অঙ্গীকারগুলি এবং দেশের কৌশলগত উদ্দেশ্যগুলি অর্জনের জন্য অর্থায়ন বৃদ্ধির প্রয়োজনীয়তার উপর জোর দেন। সঞ্চয়ে উৎসাহিত করা, করের আওতা প্রসারণ, রিজার্ভ বৃদ্ধি, এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণের গুরুত্বও আলোচনায় উঠে আসে।

বিশেষ অতিথি হিসাবে অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর, ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির চীফ এডভাইজর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, পলিসি রিসার্চ ইনস্টিটিউট অফ বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ. মনসুর, এবং এফবিসিসিআই এর প্রেসিডেন্ট জনাব মাহবুবুল আলম। তা-ছাড়া অনুষ্ঠানটি শোভা পায় শিক্ষাবিদ, গবেষক, অর্থনীতিবিদ, ব্যবসায়ী, বিভিন্ন পেশাজীবী চেম্বার সদস্যদের এবং বিভিন্ন বিশেষজ্ঞদের একটি বৈচিত্র্যময় প্যানেলের উপস্থিতিতে।

আরও পড়ুন

সর্বশেষ