মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদজাতীয়পে কমিশন গঠন : ফরাসউদ্দিনকে প্রধান

পে কমিশন গঠন : ফরাসউদ্দিনকে প্রধান

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাস উদ্দিনকে প্রধান করে পে অ্যান্ড সার্ভিসেস কমিশন গঠন করা হয়েছে। রোববার বিকালে অর্থ মন্ত্রণালয় পে অ্যান্ড সার্ভিসেস কমিশন গঠনের প্রজ্ঞাপন জারি করেছে। ই কমিশনে ৩ জন স্থায়ী সদস্য, ১২ জন খ-কালীন সদস্য এবং যুগ্ম সচিব পদমর্যাদার একজন সদস্য সচিবের কাজ করবেন। কমিশনের সুপারিশের আলোকে ছয় মাস পর স্থায়ী পে কমিশন গঠন করা হবে।

জাতীয় বেতনস্কেলভুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন ক্যাডার ও বিভাগের বেতন বৈষম্যের বিষয়গুলো চিহ্নিত করে সমাধানের সুপারিশ করতে ‘পে অ্যান্ড সার্ভিসেস কমিশন’ গঠনের বিষয়টি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট বক্তৃতায় উল্লেখ করেন। তবে ইতোমধ্যে সরকারি চাকুরীজীবিদের জন্য ২০ শতাংশ মহার্ঘ্যভাতা ঘোষণা করা হেয়ছে। এখন বেতনভাতা বৃদ্ধির জন্য পে-কমিশন গঠন করলো সরকার।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় সপ্তম পে কমিশন গঠন করা হয়। এরপর ২০০৯ সালের ১ জুলাই সর্বশেষ সরকারি চাকুরেদের বেতন-ভাতা বাড়ানো হয়। বর্তমানে দেশে সরকারি কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ১৩ লাখ। এর মধ্যে চাকরিতে সক্রিয় আছেন প্রায় ১১ লাখ।

এদিকে পে কমিশন গঠনের বিষয়টি অনৈতিক উল্লেখ করে সাবেক নির্বাচন কমিশনার ব্রি: সাখাওয়াত মন্তব্য করেন নির্বাচনকালীন সরকারের পে-কমিশন দেয়ার ক্ষমতা নেই। এ বিষয়ে অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি বর্তমান সরকারকে নির্বাচনকালীন সরকার বলায় সাবেক নির্বাচন কমিশনারকে স্টুপিড বলে উল্লেখ করেন।

আরও পড়ুন

সর্বশেষ