রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়ব্যাংকের পরিচালক নিয়োগে নিয়ম কঠোর করল বাংলাদেশ ব্যাংক

ব্যাংকের পরিচালক নিয়োগে নিয়ম কঠোর করল বাংলাদেশ ব্যাংক

ব্যাংকের পরিচালক হওয়ার ন্যূনতম বয়স নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদ গঠন এবং পরিচালকদের দায়িত্ব ও কর্তব্যসংক্রান্ত এক পরিপত্রে এ নির্দেশনা দেওয়া হয়। এ নির্দেশনা সকল ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের জারি করা পরিপত্রে জানানো হয়েছে, ব্যাংকের পরিচালক হতে ন্যূনতম বয়স ৩০ বছর হতে হবে। এর আগে এমন কোনো সীমা ছিল না।

এতে আরও জানানো হয়েছে, কেন্দ্রীয় ব্যাংক ব্যাংক-কোম্পানির পরিচালক পদে নিযুক্ত হওয়ার জন্য অন্তত ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। অথবা অন্য কোনো পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। তবে, ১৮ বছর বয়সের আগের কোনো কাজের অভিজ্ঞতা বিবেচনায় নেওয়া হবে না বলেও জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করতে এ নীতিমালা প্রণয়ন করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নতুন নীতিমালা অনুযায়ী, পরিচালনা পর্ষদের পরিচালক সংখ্যা হবে সর্বোচ্চ ২০ জন এবং স্বতন্ত্র পরিচালক হবে তিনজন। তবে ২০ জনের নিচে পরিচালক হলে স্বতন্ত্র পরিচালক দু’জনের বেশি হতে পারবেন না। একইসঙ্গে কোনো একক পরিবার হতে তিনজনের বেশি সদস্য পরিচালক হতে পারবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও পড়ুন

সর্বশেষ