রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়এসবিএসি ব্যাংক পিএলসি’র বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

এসবিএসি ব্যাংক পিএলসি’র বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

এসবিএসি ব্যাংক পিএলসি’র বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সদ্য সমাপ্ত ২০২৩ সালে বেসরকারি খাতের ব্যাংকটির আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৯ হাজার ৩৮২ কোটি টাকা। শনিবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে সম্মেলন এ তথ্য জানানো হয়েছে।

সম্মেলনে জানানো হয়, এসবিএসি ব্যাংকের ২০২৩ সাল শেষে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৯ হাজার ৩৮২ কোটি টাকা এবং ঋণ দাঁড়িয়েছে ৮ হাজার ৬৬২ কোটি টাকা। এবছরে পরিচালন মুনাফা হয়েছে ২২৫ কোটি টাকা। গতবছরে রফতানি হয়েছে প্রায় ৪ হাজার কোটি টাকার এবং আমদানি হয়েছে সাড়ে ৪ হাজার কোটি টাকার।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের চেয়ারম্যান আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন (শামীম) এমপি। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হাবিবুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে ব্যাংকের পরিচালক ও সাবেক চেয়ারম্যান আবদুল কাদির মোল্লা, মোহাম্মদ নাজমুল হক, সোহেল আহমেদ, মোহাম্মদ মাহবুবুর রহমান, স্বতন্ত্র পরিচালক প্রফেসর মোঃ মকবুল হোসেন ভুঁইয়া এবং জিয়াউর রহমান জিয়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ নূরুল আজীম, উপব্যবস্থাপনা পরিচালক মোঃ আলতাফ হোসেন ভুঁইয়া ও একেএম রাশেদুল হক চৌধুরীসহ বিভিন্ন বিভাগীয় প্রধান, শাখা ব্যবস্থাপক এবং উপশাখার ইনচার্জবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মেলনে ব্যাংকের চেয়ারম্যান আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন বলেন, বর্তমানে বৈশ্বিক ও অভ্যন্তরীণ নানামুখী চ্যালেঞ্জ বিদ্যমান থাকা স্বত্ত্বেও এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ অত্যন্ত দক্ষতা ও নিষ্ঠার সাথে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। যার ফলশ্রুতিতে চতুর্থ প্রজন্মের ব্যাংক হয়েও আমরা আর্থিকসূচকগুলোতে ভালো একটা ভিত গড়তে সক্ষম হয়েছি। পর্ষদের পক্ষ থেকেও আমরা সবধরণের নীতি ও কৌশলগত পরিকল্পনা প্রণয়নে সহায়তা দিয়ে আসছি।

তিনি বলেন, আমরা মুনাফাকে বড় করে না দেখে কমপ্লায়েন্স ব্যাংক হিসেবে টেকসই আর্থিক অর্জনকে অগ্রাধিকার দিতে চাই। একইসঙ্গে কৃষি, এসএমই, নারীউদ্যোক্তাদের ঋণ প্রদানে অগ্রাধিকার দিতে হবে। পাশাপাশি রেমিট্যান্স আহরণ ও বৈদেশিক বাণিজ্যেও গুরুত্বারোপ করতে হবে। আমরা গ্রাহকের সন্তুষ্টিকে সর্বাধিক প্রাধান্য দিয়ে কাজ করে থাকি।

তিনি আরও বলেন, আমরা যারা বোর্ডে আছি, তাদের প্রত্যেকে বিশ্বাস করি যে, আমানতকারীরাই ব্যাংকের প্রকৃত মালিক। তাদের স্বার্থ রক্ষায় আমরা পাহারাদারের ভূমিকায় নিয়োজিত রয়েছি। এ কাজটিকে সুষ্ঠুভাবে সম্পাদন করতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ভূমিকাই মুখ্য। এছাড়া এসবিএসি ব্যাংকে শরিয়াহ যথাযথ পরিপালনে ইসলামী ব্যাংকিং সেবার পরিসর বৃদ্ধির প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান বলেন, এসবিএসসি ব্যাংক দ্রুততম সময়ের মধ্যে সারাদেশে ৮৯টি শাখা ও ২৭টি উপশাখা এবং এজেন্ট ব্যাংকিংয়ের ৩১টি আউটলেটের মাধ্যমে ব্যাংকিং সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সক্ষম হয়েছে। আমাদের ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের নিয়মকানুন মেনে শহরে ও গ্রামে ১:১ শাখা খুলেছে। এক্ষেত্রে আমরা মুনাফাকে বড় করে দেখি নাই।

তিনি আরও বলেন, এসবিএসি ব্যাংক বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণেও ভূমিকা পালন করছে। আমাদের সঙ্গে বিশ্বের ২০২টি ব্যাংকের সঙ্গে করেসপন্ডিং রয়েছে। সমসাময়িক ব্যাংকগুলোর মধ্যে আমরা সর্বাধিক পরিমাণের রেমিট্যান্স আহরণ করছি। আমদানি ও রফতানি বাণিজ্যকে সর্বাধিক গুরুত্ব এবং ঋণ আদায় জোরদারকরণে নতুন বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ