মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়বাংলাদেশে নির্বাচনি পরিবেশ রয়েছে কি না ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে নির্বাচনি পরিবেশ রয়েছে কি না ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে নির্বাচনি পরিবেশ রয়েছে কি না, তা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে দেশের যেকোনো সহিংসতার ঘটনাকে গুরুত্বসহ দেখে বিশ্বের ক্ষমতাধর দেশটি। স্থানীয় সময় সোমবার (৬ নভেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন উপপ্রধান মুখপাত্র ভেদান্ত প্যাটেল।

ব্রিফিংয়ে একজন সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশের জনগণ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। যুক্তরাষ্ট্র এ লক্ষ্যে বাংলাদেশিদের জন্য সি-৩ ভিসানীতি ঘোষণা করেছে। গণতান্ত্রিক অধিকার প্রয়োগের অজুহাতে বিএনপির কর্মীরা ভাঙচুর ও সরকারি সম্পত্তি ধ্বংস করছে। তারা আগামী সংসদ নির্বাচনের আগে শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ নষ্ট করতে চায়। আপনি কি বিএনপিকে সহিংসতা বন্ধের আহ্বান জানাবেন? আগামী নির্বাচনে তাদেরকে অংশ নেওয়া জন্য বলবেন? আমার আরও একটি প্রশ্ন রয়েছে।

জবাবে ভেদান্ত প্যাটেল বলেন, ‘আমরা জানুয়ারির নির্বাচনের আগে বাংলাদেশের নির্বাচনি পরিবেশ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি। দেশটির যেকোনো সহিংসতার ঘটনাকে গুরুত্বসহ দেখা হচ্ছে। আমরা বাংলাদেশের সরকার, বিরোধী দলগুলো, সুশীল সমাজ ও বিভিন্ন অংশীদারদের সঙ্গে কথা বলছি। দেশটির জনগণের স্বার্থে তাদেরকে একসঙ্গে কাজ করার আহ্বান জানায়ে যাচ্ছি এবং আমরা এই কাজ চালিয়ে যাবো।’

আরও পড়ুন

সর্বশেষ