শুক্রবার, মে ১০, ২০২৪
প্রচ্ছদটপরোববার থেকে উত্তরা-মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল শুরু

রোববার থেকে উত্তরা-মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল শুরু

আগামী শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশ উদ্বোধন করবেন। পরদিন রোববার থেকে পুরো মেট্রোরেল অর্থাৎ উত্তরা-মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানিয়েছেন, আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের যেসব ট্রেন চলবে সেগুলো শুধু তিনটি স্টেশনে থামবে। স্টেশনগুলো হলো- মতিঝিল, বাংলাদেশ সচিবালয় ও ফার্মগেট।

তিনি আরও জানান, আগামী রোববার (৫ নভেম্বর) থেকে উত্তরা-মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের ট্রেন প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে। এসব স্টেশনে হেডওয়ে হবে ১০ মিনিট। বেলা সাড়ে ১১টার পর মতিঝিল-আগারগাঁও অংশে ট্রেন চলাচল বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের শুভ উদ্বোধন উপলক্ষে আয়োজিত ব্রিফিংয়ে এসব তথ্য জানান ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশ উদ্বোধন উপলক্ষে শনিবার (৪ নভেম্বর) উত্তরা থেকে আগারগাঁও অংশের বাণিজ্যিক চলাচল বন্ধ থাকবে। এছাড়া আগের মতো শুক্রবারও মেট্রো ট্রেন চলাচল বন্ধ থাকবে।

ওবায়দুল কাদের আরও বলেন, শনিবার আগারগাঁও থেকে মতিঝিল অংশ এবং ঢাকা মহানগরীর প্রথম পূর্ব-পশ্চিম এমআরটি করিডোর ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৫) নর্দার্ন রুটের নির্মাণ কাজের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আগারগাঁও থেকে মতিঝিল অংশের দৈর্ঘ্য ৮ দশমিক ৭২ কিলোমিটার।

আমরা ২০৩০ সালের মধ্যে মোট ছয়টি লাইনের উদ্যোগ হাতে নিয়েছি। আর ২০২৮ সালের মধ্যে হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত ১৩ দশমিক ৫০ কিলোমিটার পাতাল রেল এবং ৬ দশমিক ৫০ কিলোমিটার উড়াল সড়কসহ মোট ২০ কিলোমিটার দীর্ঘ সড়কের কাজ শেষ হবে। এর আগে কমলাপুর স্টেশনে পূর্বাচলে এমআরটি লাইন-১ উদ্বোধন করা হয়েছে। মোট ৩১ কিলোমিটার লাইনের ২১ কিলোমিটার পাতাল রেল। যা আগামী বছর শেষ হবে কমলাপুর পর্যন্ত।

এছাড়া এমআরটি লাইন ৫- নর্দার্ন রুট নির্মাণের লক্ষ্যে ফিজিবিলিটি স্টাডি ও বেসিক ডিজাইন শেষ হয়েছে। বর্তমানে বিভিন্ন সার্ভে সমাপ্ত হয়েছে। অক্টোবর পর্যন্ত বিস্তারিত নকশার অগ্রগতি ৯৪ শতাংশ। প্রকল্পটি মোট ১০টি প্যাকেজে বিভক্ত করে বাস্তবায়ন করা হয়েছে। বিভিন্ন প্যাকেজের চূড়ান্ত ডিজাইন ও আন্তর্জাতিক দরপত্র দলিল প্রণয়নের কাজ চলমান। হেমায়েতপুর ডিপো ও ডিপো এক্সেস করিডোর নির্মাণের জন্য ৯৯ দশমিক ২৫ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের।

উল্লেখ্য, ৪ নভেম্বর পুরো মেট্রোরেল প্রকল্প উদ্বোধন উপলক্ষে মতিঝিলে একটি জনসমাবেশে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুর আড়াইটায় এ অনুষ্ঠানের আগে আগারগাঁওয়ে মেট্রোরেল উত্তরা-মতিঝিল উদ্বোধন করবেন তিনি।

আরও পড়ুন

সর্বশেষ