রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েনিরাপদে স্বেচ্ছায় টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান: পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

নিরাপদে স্বেচ্ছায় টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান: পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি বলেছেন, নিরাপদে স্বেচ্ছায় টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান। গতকাল (১৭ অক্টোবর ২০২৩) থাইল্যান্ডের ব্যাংককে জাতিসংঘ শরণার্থী-বিষয়ক হাইকমিশনার আয়োজিত “High Level Meeting on Rohingya Refugees”  শীর্ষক উচ্চ পর্যায়ের বৈঠকে মূলপ্রবন্ধ উপস্থাপনকালে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।
ড. মোমেন তাঁর বক্তৃতায় রাখাইন রাজ্যের পরিস্থিতির উন্নতি এবং বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা বৃদ্ধির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর সম্পৃক্ততার আহ্বান জানান। মিয়ানমারের পাঠ্যক্রম অনুসারে শিক্ষা প্রদান এবং কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গাদের জন্য দক্ষতা উন্নয়ন কার্যক্রম প্রত্যাবাসন উদ্যোগের সহায়ক বলে তিনি আশা প্রকাশ করেন।
বৈঠকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের জন্য অব্যাহত মানবিক সহায়তার জন্য জাতিসংঘ শরণার্থী-বিষয়ক হাইকমিশনারকে ধন্যবাদ জানান এবং রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠা ও মিয়ানমারে তাদের ফিরে যাওয়ার আকাঙ্ক্ষা পূরণে সহযোগিতা কামনা করেন।
ফিলিপ্পো গ্র্যান্ডি রোহিঙ্গা সংকটের সমাধান হিসেবে স্বেচ্ছায় প্রত্যাবাসনের কথা উল্লেখ করেন এবং সেই লক্ষ্য অর্জনে প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস দেন।
আরও পড়ুন

সর্বশেষ