শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়ডলার কেনার নতুন নিয়ম চালু করেছে বাংলাদেশ ব্যাংক

ডলার কেনার নতুন নিয়ম চালু করেছে বাংলাদেশ ব্যাংক

আগাম বুকিং দিয়ে ডলার কেনার নতুন নিয়ম চালু করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন এ নিয়ম অনুযায়ী ডলারের বর্তমান দামের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ স্মার্ট হার যোগ করে ডলার বিক্রি করতে পারবে ব্যাংকগুলো। রোববার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, এখন থেকে এক বছরের জন্য ডলার বুকিং দিয়ে রাখা যাবে। তবে এজন্য গ্রাহককে সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল (স্মার্ট) অনুযায়ী বাড়তি অর্থ গুণতে হবে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, কেউ এক বছরের জন্য আগাম ডলার কিনে রাখতে চাইলে তাকে কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। প্রথমত তিনি যদি বাজার পর্যবেক্ষণ করে মনে করে বাড়তি দরে স্মার্ট হার দিয়ে ডলার কিনে রাখা লাভজনক তাহলে চাইলেই ব্যাংক থেকে এ ডলার বুকিং দিয়ে রাখতে পারবেস। আবার কারও যদি মনে হয় আগামীতে ডলারের দাম কমে আসবে তাহলে সেটি ভিন্ন বিষয়। ডলারের স্মার্টহার নিয়ে মেজবাউল হক বলেন, বাজারে এখন কেউ এক বছরের জন্য ডলার বুকিং দিলে বছরান্তে প্রতি ডলারের জন্য ১২৩ টাকা ৩৫ পয়সা পরিশোধ করতে হবে।
  
বাজারে বর্তমানে আমদানিতে ডলারের দাম ১১০ টাকা। আর জুলাইতে কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত স্মার্ট রেট ছিল ৭ দশমিক ১০ শতাংশ। আগস্টে তা বেড়ে হয় ৭ দশমিক ১৪ শতাংশ, যা চলতি সেপ্টেম্বরেও অপরিবর্তিত রয়েছে। প্রতি মাসে কেন্দ্রীয় ব্যাংক চলতি মাসের স্মার্ট রেট ঠিক করে দেয় যার ওপর বুকিং দেয়া ডলারের দাম নির্ভর করছে।
 
ভবিষ্যৎ ডলার বুকিংয়ের এই নিয়ম নিয়ে মেজবাউল হক আরও বলেন, এখন ডলার কিনে একজন সামনে তা কাজে লাগাতে পারবেন। এ ক্ষেত্রে ব্যাংককে নির্ধারিত কমিশন দিতে হবে। আগাম ডলার বুকিং দিয়ে নির্ধারিত দামের থেকে বেশি হলে লাভবান হতে পারবেন। আবার কেনা দামের তুলনায় বাজারে ডলারের দাম কমে গেলেও তখন বাড়তি দামে বুকিং দেয়া ডলার কিনতে হবে।

আরও পড়ুন

সর্বশেষ