রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনচট্টগ্রামের সংস্কৃতিকর্মী ও সংগঠক আলাউদ্দিন খোকন মারা গেছেন

চট্টগ্রামের সংস্কৃতিকর্মী ও সংগঠক আলাউদ্দিন খোকন মারা গেছেন

চট্টগ্রামের সংস্কৃতিকর্মী ও সংগঠক আলাউদ্দিন খোকন মারা গেছেন। তার আকস্মিক মৃত্যুতে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। দুই দশকেরও বেশি সময় ধরে আলাউদ্দিন খোকন প্রয়াত লেখিকা ও বীরাঙ্গনা রমা চৌধুরীর সার্বক্ষণিক সঙ্গী ছিলেন। রোববার (৩ সেপ্টেম্বর) রাত সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর।

জানা গেছে, রোববার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমির মহড়া কক্ষে বীরাঙ্গনা রমা চৌধুরীর পঞ্চম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় যোগদানের উদ্দেশ্যে চট্টগ্রাম নগরীর লাভলেইনের বাসা থেকে বের হন আলাউদ্দিন খোকন। সন্ধ্যা ৬টার দিকে যাত্রাপথেই তিনি অসুস্থতা বোধ করতে থাকেন। এর পরপরই তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ১৪ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। পরে রাত সাড়ে ১১টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

খোকনের গ্রামের বাড়ি বরিশালে হলেও তিনি ও তার পরিবার চট্টগ্রামেই স্থায়ী ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী রিমঝিম আহমেদ ও একমাত্র কন্যা আযরাহ দীপান্বিতা তিতলিকে রেখে গেছেন। মৃত্যুর মাত্র চারদিন আগে এক ফেসবুক পোস্টে মেয়ের জন্মদিনে লিখেছিলেন— ‘তোমার হাতেই এই মহা-পৃথিবীর চাবি রেখে আমরা একদিন লীন হয়ে যাবো। তোমার মাঝেই বেঁচে থাকবে আমাদের আগামীর পৃথিবী।’

এদিকে সোমবার (৪ সেপ্টেম্বর) রাতেই আলাউদ্দিন খোকনের মরদেহ ফিরোজশাহ মিনারের পাশে বোনের বাসায় নিয়ে যাওয়া হয়। শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমিতে রাখা হবে আলাউদ্দিন খোকনের মরদেহ। সোমবার জোহর নামাজের পর ফিরোজশাহ বড় মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

দুই দশকেরও বেশি সময় ধরে আলাউদ্দিন খোকন প্রয়াত লেখিকা ও বীরাঙ্গনা রমা চৌধুরীর সার্বক্ষণিক সঙ্গী ছিলেন। ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর রমা চৌধুরীর মৃত্যুর আগ পর্যন্ত খোকন এই মহীয়সী নারীকে সেবা দিয়ে গেছেন। খোকনের মৃত্যুও হল সেই ৩ সেপ্টেম্বরেই।

ওই বছর মুক্তিযুদ্ধে নির্যাতিতা রমা চৌধুরীর প্রতি আলাউদ্দিন খোকনের এই আত্মত্যাগকে সম্মান জানায় সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তর ও বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ। রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন ওই সম্মাননা তুলে দেন আলাউদ্দিন খোকনের হাতে।

আরও পড়ুন

সর্বশেষ