বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদটপসেন্ট্রাল হাসপাতালে সব ধরনের অপারেশন বন্ধের নির্দেশ

সেন্ট্রাল হাসপাতালে সব ধরনের অপারেশন বন্ধের নির্দেশ

রাজধানীর গ্রিন রোডে অবস্থিত সেন্ট্রাল হাসপাতালে সব ধরনের অপারেশন বন্ধ থাকবে। সেই সঙ্গে অধ্যাপক ডা. সংযুক্তা সাহা পরবর্তী লিখিত অনুমোদন ছাড়া সেখানে কোনও বিশেষজ্ঞ সেবা দিতে পারবেন না।

শুক্রবার (১৬ জুন) হাসপাতালটি পরিদর্শন শেষে এ তথ্য জানিয়েছে অধিদপ্তর টিম।

মাহবুবা রহমান আঁখির চিকিৎসাজনিত অভিযোগের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তর গঠিত পরিদর্শন টিমের পরবর্তী নির্দেশনাগুলো হলো-

১. ডা. সংযুক্তা সাহা লিখিত অনুমোদন ছাড়া সেন্ট্রাল হাসপাপাতালে কোনও বিশেষজ্ঞ সেবা দিতে পারবেন না।

২. আই. সি. ইউ ও জরুরি সেবার মান সন্তোষজনক না হওয়ায় অপারেশন থিয়েটারের কার্যক্রম পরবর্তী নিদেশনা না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

৩. মাহবুবা রহমান আঁখির পরিবারের কাছ থেকে গৃহীত চিকিৎসা বাবদ সব খরচ এবং চিকিৎসাজনিত জটিলতার যাবতীয় খরচ সেট্রাল হাসপাতাল পক্ষকেই বহন করতে হবে।

৪. বর্ণিত রোগীর চিবিৎসায় জড়িত সব চিকিৎসকের এবং চিকিৎসা সংক্রান্ত যাবতীয় কাগজপত্র বিএমডিসিতে পাঠাতে হবে। বিএমডিসি থেকে চিকিৎসকের নিবন্ধন বিষয়ক সিদ্ধান্ত গৃহীত হলে সে অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হবে।

৫. ভুক্তভোগী কোনও ক্ষতিপূরণ দাবি করলে বিদ্যমান আইনি প্রক্রিয়ায় সম্পন্ন করতে হবে।

৬. আদালতে চলমান মামলায় অভিযুক্ত ডা. শাহজাদী ও ডা. মুনার যাবতীয় খরচ সেন্ট্রাল হাসপাপাতালকে বহন করতে হবে।

৭. অভিযোগ সংক্রান্ত সব কাগজপত্রাদি স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পাঠাতে হবে। পরবর্তীতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নির্দেশনার আলোকে ব্যবস্থা নেয়া হবে।

এসব নির্দেশনা ১৬ জুন জারি ও কার্যকর হবে। এর ব্যত্যয় ঘটলে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে, জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এর আগে নবজাতকের মৃত্যু এবং মা মৃত্যুঝুঁকিতে পড়ার ঘটনায় দুই চিকিৎসককে গ্রেপ্তার করেছে পুলিশ। পরে তাদের কারাগারে পাঠানো হয়। তারা হলেন ডা. শাহজাদী ও ডা. মুনা।

প্রসঙ্গত, প্রসব ব্যথা ওঠায় গত ৯ জুন রাত ১২টা ৫০ মিনিটে সেন্ট্রাল হসপিটালে ডা. সংযুক্তা সাহার অধীনে ভর্তি করা হয় মাহবুবা রহমান আঁখিকে। তখন ডা. সংযুক্তা সাহা হাসপাতালে উপস্থিত ছিলেন না। তারপরও হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, তিনি আছেন এবং ওটিতে (অপারেশন থিয়েটার) কাজ করছেন।

আরও পড়ুন

সর্বশেষ