বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদখেলার সময়একদিনও ব্যাটিং করতে পারল না আফগানরা

একদিনও ব্যাটিং করতে পারল না আফগানরা

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের শুরুটা ভালো না হলেও ঘুরে দাঁড়িয়ে চালকের আসনে বাংলাদেশ। বাংলাদেশকে অলআউট করে একদিনও ব্যাট করতে পারল না আফগানিস্তান। টাইগার বোলারদের দাপটে অল্পেই গুটিয়ে গেছে আফগানরা। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৪৬ রানেই গুটিয়ে গেছে আফগানিস্তান। এবাদত ও শরিফুলের তাণ্ডবের পর দুই স্পিনার তাইজুল ও মেহেদী মিরাজ জ্বলে ওঠায় আফগানরা লড়াইও করতে পারল না। ২৩৬ রানের লিড পেল বাংলাদেশ।

গতকাল পাঁচ উইকেটে ৩৪২ রান নিয়ে দিন শেষ করা বাংলাদেশ দ্বিতীয় দিন সকালে আর মাত্র ২০ রান করতেই গুটিয়ে যায়। অভিষেক টেস্ট খেলতে নামা নিজাত মাসুদ ইনিংসে পাঁচ উইকেট নেন। পঞ্চম বোলার হিসেবে বাংলাদেশের বিপক্ষে অভিষেকেই পাঁচ উইকেট নেন তিনি।

ব্যাটিংয়ে নেমে আফগানরাও পড়ে ব্যাটিং বিপর্যয়ে, যেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। দুই পেসার এবাদত হোসেন ও শরিফুল ইসলাম উইকেটে থাকা ঘাস থেকে পাওয়া সহায়তা পুরোপুরি কাজে লাগান। মাত্র ৩৫ রানেই তিন উইকেট হারিয়ে লাঞ্চে যায় আফগানিস্তান। মাঠে ফিরে ৫১ রানের মধ্যে আরও একটি উইকেট হারায় আফগানরা।

পঞ্চম উইকেট জুটিতে কিছুটা প্রতিরোধ গড়ে আফগানরা। নাসই জামাল ও আফসার  জাজাই মিলে ৬৫ রানের জুটি গড়েন। নাসির জামালকে ফিরিয়ে এই জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। ৩৫ রান করে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন তিনি। পরের ওভারেই আফসার জাজাইকে ফেরান এবাদত। ৩৬ রান করেন তিনি। এই দুই ব্যাটারই ৬টি করে চার মারেন।

এরপর আর কোনো প্রতিরোধ গড়তে পারেনি আফগানরা। করিম জানাত তৃতীয় সর্বোচ্চ ২৩ রান করেন। আফগানদের শেষ তিন ব্যাটারের কেউই রানের খাতা খুলতে পারেননি। বাংলাদেশের পক্ষে এবাদত হোসেন ৪৭ রানে ৪ উইকেট শিকার করেন। শরিফুল, মিরাজ ও তাইজুল বাকি উইকেট সমানভাবে ভাগ করে নেন। এদিন টেস্ট ক্রিকেটে ১৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন মিরাজ।
আরও পড়ুন

সর্বশেষ