শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়বর্জ্য থেকে উৎপাদিত বিদ্যুতের ক্রয়মূল্য বেশি হবে: নসরুল হামিদ

বর্জ্য থেকে উৎপাদিত বিদ্যুতের ক্রয়মূল্য বেশি হবে: নসরুল হামিদ

কিছু দিনের জন্য বিদ্যুৎ বিভ্রাট হলেও সেটি সামাল দেয়া গেছে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এছাড়াও তিনি বলেন, বর্জ্য থেকে উৎপাদিত বিদ্যুতের ক্রয়মূল্য তুলনামূলক বেশি হবে। বৃহস্পতিবার (১৫ জুন) সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আয়োজিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের আমিনবাজার ল্যান্ডফিলে ‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ইনসিনারেশন প্ল্যান্ট’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান আয়োজনের লক্ষ্যে প্রস্তুতিসভায় বিদ্যুৎ জ্বালানি প্রতিমন্ত্রী এসব তথ্য দিয়েছেন। দেশের বর্তমান বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে তিনি বলেন, কিছু দিনের জন্য বিদ্যুৎ বিভ্রাট হলেও সেটি সামাল দেয়া গেছে।

এছাড়া বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ঢাকার আশপাশের বিভিন্ন এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্লান্ট স্থাপন করা হবে। বর্জ্য থেকে উৎপাদিত বিদ্যুতের ক্রয়মূল্য তুলনামূলক বেশি হবে উল্লেখ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, প্রতি ইউনিট বিদ্যুৎ ২১ টাকায় কিনতে হলেও, এতে একদিকে বিদ্যুৎ উৎপাদন হবে, অপরদিকে পরিবেশের জন্য হুমকিতে থাকা বর্জ্যের সঠিক ব্যবস্থাপনা হবে।  

সারা দেশে দৈনিক প্রায় ২০ হাজার মেট্রিক টনের বেশি বর্জ্য উৎপাদিত হয়। রাজধানীসহ সারা দেশের এই বিপুল বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার চ্যালেঞ্জের পাশাপাশি পরিবেশে মারাত্মক হুমকি সৃষ্টি করছে। এ অবস্থায় বর্জ্য পুড়িয়ে দেশে প্রথম বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ সরকারের।

 প্রাথমিক পর্যায়ে ঢাকা উত্তর সিটির আমিনবাজার ল্যান্ডফিলে, প্রতিদিন ৩ হাজার টন বর্জ্য থেকে ৪২ দশমিক ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ২০২৫ সালের মধ্যেই জাতীয় গ্রিডে এ বিদ্যুৎ যুক্ত করার পরিকল্পনা।

 আগামী ২০ জুলাই আমিনবাজার সিনারেশন প্লান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, মিশ্র বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে চীনা প্রতিষ্ঠান বিনিয়োগ করবে। সিটি করপোরেশন কেবল প্রতিদিন ৩ হাজার টন বর্জ্যের যোগান দেবে। প্রতিদিন সাড়ে ৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে না পারলে উৎপাদক প্রতিষ্ঠান ৩ হাজার ডলার করে জরিমানা দেবে।

এছাড়া স্থানীয় সরকার মন্ত্রী জানান, সিএফসি নামে একটি চায়না প্রতিষ্ঠান, তাদের নিজস্ব বিনিয়োগে বিদ্যুৎ উৎপাদনের পর তাদের কাছ থেকে বাংলাদেশ সরকার এই বিদ্যুৎ কিনে নেবে। প্রসঙ্গত, আগামী ২০ জুলাই আমিনবাজার সিনারেশন প্লান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আরও পড়ুন

সর্বশেষ