সোমবার, মে ২৭, ২০২৪
প্রচ্ছদইসলাম ও জীবনঅনুমোদিত নাগরিক ছাড়া অন্যদের মক্কায় প্রবেশ নিষেধ

অনুমোদিত নাগরিক ছাড়া অন্যদের মক্কায় প্রবেশ নিষেধ

হজের প্রস্তুতি এবং হাজীদের চলাচল নির্বিঘ্ন করতে মক্কার জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে সৌদি সরকার। এতে স্থানীয় নাগরিক ও অনুমোদিত নাগরিক ছাড়া অন্যদের সোমবার থেকে মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি সরকার।

সৌদি আরবের জন নিরাপত্তা অধিদপ্তর কর্তৃক নির্দেশনায় জানানো হয়, মক্কায় প্রবেশে ইচ্ছুক দেশটির অন্য অঞ্চলের নাগরিকদের অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে মক্কায় প্রবেশ করতে হবে। যেসব নাগরিক অনুমতি ছাড়া মক্কায় প্রবেশের চেষ্টা করবেন তাদেরকে ফিরিয়ে দেওয়াসহ জরিমানা করা হবে।

সৌদি নিউজ এজেন্সি (এসপিএ) এর বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত তথ্যে আরও জানা যায়, সৌদি পাসপোর্ট জেনারেল অধিদপ্তর গৃহকর্মী এবং সৌদি পরিবারের সদস্য-পবিত্র মক্কায় বসবাসকারী শ্রমিক, মৌসুমি কাজের জন্য নিবন্ধিত প্রতিষ্ঠানের ঠিকাদার প্রতিষ্ঠানগুলোকে ইলেকট্রনিকভাবে অনুমতি দেয়া শুরু করেছে। বিশেষায়িত অ্যাপস ‘আজিরা’র মাধ্যমে হজের মৌসুমে অনুমোদনের জন্য সুবিধাভোগীদের সহজ পদ্ধতি এবং সময় কমানো জন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানা গেছে।

এছাড়াও অ্যাবসার প্লাটফর্মটি মাধ্যমেও গৃহকর্মী এবং সৌদি পরিবারের সদস্যের জন্য পারমিট প্রদান করবে। মক্কায় প্রবেশের অনুমতির পরিষেবা গ্রহণযোগ্য ও সমস্ত সংস্থার জন্য ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমে আবেদন করা যাবে।

ইতোমধ্যে বিশ্ব থেকে আগত সাধারণ ভিসা এবং হজ ভিসা ছাড়া ভিজিট ভিসাসহ অন্যান্য ভিসাধারীদের জেদ্দা, মদিনা, তায়েফ, ইয়ানবু এয়ারপোর্টে অবতরণ নিষিদ্ধ করেছে সৌদি সরকার, যা আগামী ৩ জুন থেকে কার্যকর হবে।
আরও পড়ুন

সর্বশেষ