শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদটপবিএনপির পদযাত্রা কর্মসূচি স্থগিত

বিএনপির পদযাত্রা কর্মসূচি স্থগিত

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যুতে গভীর শোক, সমবেদনা ও সহমর্মিতা জানিয়ে বৃহস্পতিবারের (৯ ফেব্রুয়ারি) পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচি স্থগিত করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন। এদিন ঢাকায় পদযাত্রার কর্মসূচি ছিল দলটির।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে হাজার হাজার মানুষ নিহত হওয়ায় গভীর শোক, সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করে কর্মসূচি স্থগিত করা হয়েছে। এ কর্মসূচির তারিখ পরে জানানো হবে।

শামসুদ্দিন দিদার বলেন, তুরস্ক ও সিরিয়ায় মানুষের প্রতি সমবেদনা জানিয়ে চলমান যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি আয়োজিত ৯ ফেব্রুয়ারির গণ-পদযাত্রা কর্মসূচি স্থগিত করা হয়েছে। এ কর্মসূচির পরবর্তী তারিখ জানিয়ে দেয়া হবে। এদিনের কর্মসূচি স্থগিত হলেও ঢাকায় ১২ ফেব্রুয়ারির (রোববার) পদযাত্রা কর্মসূচি বহাল থাকবে। গত মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এ দুটি কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। এর আগে গত ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকার দুই অংশে চারটি পদযাত্রা কর্মসূচি করেছে বিএনপি। ১১ ফেব্রুয়ারি (শনিবার) সারা দেশে ইউনিয়নে ইউনিয়নে যুগপৎ পদযাত্রার কর্মসূচি পালন করবে দলটি।

এদিকে তুরস্ক ও সিরিয়ায় বহু সংখ্যক মানুষের প্রাণহানির ঘটনায় বৃহস্পতিবার শোক পালন করছে বাংলাদেশ। সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং নিহতদের আত্মার শান্তির জন্য দেশের সব ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়া সীমান্ত লাগোয়া গাজিয়ানতেপ শহরের কাছে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। সবশেষ তথ্য অনুযায়ী, এ ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে ১২ হাজার ৩৯১ জন এবং সিরিয়ায় ২ হাজার ৯৯২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এতে সব মিলিয়ে এখন মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৮৩।

আরও পড়ুন

সর্বশেষ