ভুয়া এনজিও খুলে টাকা আত্মসাতের অভিযোগে গ্রেফতার ৬

চাঁপাইনবাবগঞ্জে প্রগ্রেসিভ স্টার সোসাইটি (পি.এস.এস) নামে ভুয়া এনজিও খুলে ৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে প্রতারক চক্রের মূলহোতাসহ ৬জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৫। গ্রেফতারকৃতরা হলেন- মূলহোতা মো. আব্দুস সামাদ, ম্যানেজার মো. জামাল উদ্দিন, হিসাব রক্ষক মো. মাহফুজুর রহমান এবং মাঠকর্মী মো, জুয়েল আলী, মো. গোলাম রাসেল ও মো.  আলমগীর হোসেন। গ্রেফতারকৃত ৫ জনের বাড়ি জেলার শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়নের বিভিন্ন গ্রামে এবং একজনের বাড়ি রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার ললিতনগর গ্রামে।

বুধবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় জেলার শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়নের কমলাকান্ত গ্রামস্থ গ্রেফতারকৃত মো. আব্দুস সামাদের দোতলা ভবনের নিচতলায় প্রগ্রেসিভ স্টার সোসাইটি (পি.এস.এস)-এর অফিস কক্ষ হতে তাদের গ্রেফতার করা হয়। এসময় ৫ হাজার ভুয়া পাশবই, বিভিন্ন ব্যাংকের ৩টি ব্যাংক চেক, ৭টি মোবাইল ফোন, ১২টি সীমকার্ড ও ২৪টি ভুয়া সীল জব্দ করা হয়।

আজ বৃহস্পতিবার সকালে র‌্যাব গণমাধ্যমকে জানায়, গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে তারা দীর্ঘদিন ধরে প্রতারণা চক্রের সাথে গ্রামের সহজ সরল মানুষকে অতিরিক্ত মুনাফা দানের প্রলোভন দিয়ে টাকা প্রগ্রেসিভ স্টার সোসাইটি নামে একটি ভুয়া এনজিও প্রতিষ্ঠা করে এবং মানুষজন তাদের এনজিওতে টাকা বিনিয়োগ করে। পরে ঋণ গ্রহণের জন্য ফাঁকা চেক জমার মাধ্যমে ঋণ উত্তোলন করলে এনজিও কর্মীরা ব্যাংক চেক নিয়ে ব্লাকমেইলের মাধ্যমে অতিরিক্ত টাকা আদায় করে এবং গ্রাহকের জমানো ৬ কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যায়।

র‌্যাব আরও জানায়, অসংখ্য ভুক্তভোগির অভিযোগের ভিত্তিতে এবং গণমাধ্যমে ভুয়া এনজিও বিষয়ে লেখালেখি হলে র‌্যাব ছায়াতদন্ত শুরু করে এবং তাদের গ্রেফতার করা হয়।

About bdsomoy