শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়আশরাফুজ্জামান ও মুঈনুদ্দীনের ফাঁসি

আশরাফুজ্জামান ও মুঈনুদ্দীনের ফাঁসি

আদালত প্রতিনিধিঃ (বিডি সময় ২৪ ডটকম)

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আশরাফুজ্জামান খান ও চৌধুরী মুঈনুদ্দীনের বিরুদ্ধে ফাঁসির আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ । তাদের বিরুদ্ধে ১১টি অভিযোগই প্রমাণিত হয়েছে।

রবিবার দুপুরে  ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ দুপুর ১২টা ৪৫ মিনিটে এ আদেশ দেন। অপর দুই সদস্য হলেন-বিচারপতি শাহিনুর ইসলাম ও  বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া।
১৮ বুদ্ধিজীবী হত্যাকাণ্ডসহ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের ১১টি অভিযোগ আনা হয়। এদের মধ্যে ছাত্র সংঘের সাবেক দুই নেতা চৌধুরী মুঈনুদ্দিন ও আশরাফুজ্জামান খানের বিরুদ্ধে ১১টি অভিযোগই প্রমাণিত হয়েছে ।
বেলা ১১টায় বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিনি সদস্যের ট্রাইব্যুনাল রায় পড়া শুরু করেন। বিচারপতি শাহিনুর ইসলাম রায়ের প্রথম অংশ পড়ে শোনান। ১৫৪ পৃষ্ঠার রায় পড়ে শোনানো শেষ হয় বেলা সাড়ে ১২ টার দিকে।
দিনের শুরুতেই এজলাসে আসন গ্রহণের পর ওবায়দুল হাসান বলেন, যেহেতু আসামিরা এজলাসে উপস্থিত নেই সেহেতু এ রায়ের কপি নিয়মানুযায়ী প্রসিকিউশন পাবে এবং অপর একটি কপি এটর্নি জেনারেল পাবেন। তিনি বলেন, আসামিরা যদি আত্মসমর্পন করেন তাহলে এ সার্টিফাইডি কপি নিয়ে আপিল করতে পারবেন।
আরও পড়ুন

সর্বশেষ