শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদটপনান-ধর্মযাজকদের বিরুদ্ধে পর্নোগ্রাফি দেখার অভিযোগ পোপের

নান-ধর্মযাজকদের বিরুদ্ধে পর্নোগ্রাফি দেখার অভিযোগ পোপের

নান ও ধর্মযাজকদের বিরুদ্ধে বিরাট অভিযোগ তুলেছেন খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তার ভাষ্য, নান-ধর্মযাজক নীল ছবি (পর্নোগ্রাফি) দেখেন। একই সঙ্গে অনলাইনে পর্নোগ্রাফি দেখার ঝুঁকি সম্পর্কে তাদের সতর্কও করেন পোপ। তিনি বলেন, এটি পুরোহিত হৃদয়কে দুর্বল করে ফেলে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এক প্রতিবেদনে আল জাজিরা জানায়, গত সোমবার ভ্যাটিকানে এক বৈঠকে পুরোহিত ও সেমিনারিয়ানদের করা বেশ কিছু প্রশ্নের উত্তর দেন পোপ ফ্রান্সিস। এ সময় তিনি নান ও ধর্মযাজকদের বিরুদ্ধে নীল ছবি দেখার অভিযোগ করেন। এ বৈঠকে তিনি বিজ্ঞান ও বিশ্বাসের মিলন এবং ব্যক্তিগত ত্রুটির সঙ্গে লড়াই করে সৎভাবে বেঁচে থাকার চেষ্টা সম্পর্কে আলোচনা করেন।

সেমিনারিয়ানরা পোপকে খ্রিস্টান হওয়ার আনন্দ ভাগ করে নিতে ডিজিটাল ও সোশ্যাল মিডিয়া সর্বোত্তম ব্যবহার সম্পর্কে জানতে চান। এ সময় পোপ নীল ছবির দেখার মাধ্যমে দৈহিক ঝুঁকি ও মনকে বিভ্রান্ত করে এমন কোনো সংবাদ দেখা বা গান শোনা থেকে বিরত থাকতে বলেন।

পোপ বলেন, ডিজিটাল পর্নোগ্রাফি সম্পর্কে আপনাদের সবারই ধারণা রয়েছে। এ ব্যাপারে লোভও আছে। এটি এমন একটি পাপ যা অনেক লোকের আছে। সাধারণ মানুষ, নারী-পুরুষ এমনকি পুরোহিত ও সন্ন্যাসীরাও পর্নোগ্রাফি দেখেন।

এ সময় শিশু নির্যাতন ও শিশু পর্নোগ্রাফির মতো জঘন্যতম অপরাধের কথাও তোলেন খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু। তিনি বলেন, আমি এখানে শিশু নির্যাতন ও অপরাধমূলক শিশু পর্নোগ্রাফির কথা বলছি না। কারণ আপনারা সবাই জানেন। এমনকি প্রতিনিয়ত দেখছেন। এটি সামাজিক অধঃপতন। পর্নোগ্রাফির বিষয়ে ‘স্বাভাবিক’ কিছুই নেই।

পর্নোগ্রাফির নিন্দা করে তিনি বলেন, এটি নারী-পুরুষের মর্যাদার ও স্থায়ী আক্রমণ। এমনকি জনস্বাস্থ্যের জন্যও হুমকি। সকলের উদ্দেশে তিনি বলেন, আপনার মোবাইলে যদি পর্নো থাকে, মুছে ফেলুন। তাহলে এ ব্যাপারে আপনার মনে কোনো লোভ থাকবে না।

পর্নোগ্রাফি থেকে মনের ভেতর শয়তান প্রবেশ করে, যা যাজক হৃদয়কে দুর্বল করে দেয় বলেও মন্তব্য করেন খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

সূত্র: আল জাজিরা

আরও পড়ুন

সর্বশেষ