সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদটপশাহজালাল বিমানবন্দরে আড়াই কেজি স্বর্ণসহ আটক ৩

শাহজালাল বিমানবন্দরে আড়াই কেজি স্বর্ণসহ আটক ৩

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় আড়াই কেজি স্বর্ণসহ তিনজনকে আটক করেছে কাস্টমস বিভাগ।শনিবার (২২ অক্টোবর) সকাল ৭টা নাগাদ তাদের আটক করা হয়। আটকরা হলেন- আলী আকবর, রফিকুল ইসলাম ও মো রুবেল। তারা দুবাই থেকে ঢাকাগামী ফ্লাইট নম্বর বিএস-৩৪২ এর যাত্রী ছিলেন।

জানা গেছে, আটক তিনজন ওই ফ্লাইটের ০৫ডি, ১৪সি, ০৯ডি নম্বর সিটে করে এসে হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেন। যাত্রীরা ইমিগ্রেশন সম্পন্ন করে রেড চ্যানেল দিয়ে প্রবেশ করেন। প্রত্যেকে দুইটি করে স্বর্ণবার (২৩২x২= ৪৬৪ গ্রাম) পরিবহণ করা যাবে এমন ঘোষণা দিয়ে গ্রিন চ্যানেল অতিক্রম করতে বলা হয়। এ সময় গোয়েন্দা সংস্থার প্রতিনিধির উপস্হিতিতে কাস্টম হাউস ঢাকার প্রিভেনটিভ কর্মকর্তা তাদের কাছে জানতে চান যে কারো কাছে ঘোষণা বহিভূত কোনো পণ্য কিংবা স্বর্ণবার আছে কিনা। তখন যাত্রীরা তাদের কাছে থাকা দুইটি করে স্বর্ণবার এবং ৯৮ গ্রাম করে স্বর্ণালংকার ছাড়া আর কোনো শুল্কযুক্ত পণ্য নেই বলে জানান।

পরে বিষয়টি আরও নিশ্চিত হওয়ার জন্য যাত্রীদের আর্চওয়ে (তল্লাশি) করা হলে ওই তিনজনের কাছে ধাতব পদার্থ থাকার সংকেত পাওয়া যায়। এরপর তাদের শরীর তল্লাশি করা হলে শর্ট প্যান্টে অভিনব কায়দায় লুকিয়ে রাখা পেস্ট আকারের স্বর্ণ পাওয়া যায়।

এরপর বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে তাদের কাছে পাওয়া পেস্টগুলো স্বর্ণকারের সহায়তায় আগুনে পুড়িয়ে এবং এসিডে ধৌত করানো হয়। সেখানে যাত্রী আলী আকবরের কাছে সর্বমোট ৭৯৪ গ্রাম (দুটি সোনার বার ২৩২ গ্রাম, স্বর্ণালংকার ৯৮ গ্রাম ও পেস্ট আকারের ভেজা সোনা ৪৬৪ গ্রাম) স্বর্ণ জব্দ করা হয়। তার সাথে থাকা আটক স্বর্ণের বাজারমূল্য প্রায় ৪৫ লাখ টাকা বলেও জানিয়েছে সংস্থাটি।

একইভাবে যাত্রী রফিকুল ইসলাম ও মো রুবেল ইসলামের কাছ থেকে সর্বমোট ১৫৮৮ গ্রাম (চারটি সোনার বার ৪৬৪ গ্রাম, স্বর্ণালংকার ১৯৬ গ্রাম ও পেস্ট আকারের ভেজা সোনা ৯২৮ গ্রাম) স্বর্ণ জব্দ করা হয়। তাদের সঙ্গে থাকা আটক স্বর্ণের বাজারমূল্য প্রায় ১ কোটি টাকা।

প্রাথমিকভাবে তাদের থেকে জব্দ করা ভেজা স্বর্ণ দিনভর পরীক্ষার পর গোয়েন্দা সংস্থার সদস্যরা সেগুলো শনাক্ত করতে পারেন। এ বিষয়ে কাস্টমস আইনে বিমানবন্দর থানায় ফৌজদারী মামলা দায়ের করা হয়েছে বলেও জানিয়েছে বিমানবন্দরের কাস্টমস বিভাগ।

আরও পড়ুন

সর্বশেষ