শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়নতুন সার্ভারে চলবে ইভ্যালি

নতুন সার্ভারে চলবে ইভ্যালি

পুরোনো গ্রাহকদের পাওনা পরিশোধের আগেই নতুন করে ব্যবসা চালু করতে যাচ্ছে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। আগামী ২৮ অক্টোবর থেকে নতুন সার্ভার থেকে পণ্য বেচাকেনা শুরু করবে তারা। ইভ্যালির সাবেক এমডি মোহাম্মদ রাসেলের স্ত্রী প্রতিষ্ঠানটির বর্তমান পরিচালক শামীমা নাসরিন সম্প্রতি এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, আপনারা জানেন ইভ্যালির সাবেক এমডি মোহাম্মদ রাসেল এখনও জেলে আছেন। তাকে ছাড়া আগের সার্ভার রিকভারি করা অনেকটা কষ্টসাধ্য, তাই আমরা দ্রুতই চেষ্টা করছি তাকে ফিরিয়ে এনে পূর্বের সার্ভার চালু করার। ততদিন আগের সব তথ্য অবশ্যই আমাজনের কাছে সুরক্ষিত থাকবে। আর সেই পর্যন্ত আমরা নতুন একটি সাপোর্টিং সার্ভার করে আমাদের ব্যবসা চালু রাখব ইনশাআল্লাহ।

ইভ্যালির এখন মোট দায়-দেনা কত, গুদামে আগের পণ্য কি পরিমাণে আছে?, জানতে চাইলে শামীমা নাসরিন বলেন, গ্রাহক-মার্চেন্ট মিলিয়ে ইভ্যালির দায় রয়েছে প্রায় ৪০০ কোটির মতো, যা আমাদের নিরবচ্ছিন্নভাবে এক বছর ব্যবসা করতে দিলে মিটিয়ে দেওয়া সম্ভব। আর আমাদের গোডাউনে এখনো প্রায় ২৫ কোটি টাকা মূল্যের পণ্য পড়ে আছে।

তিনি বলেন, ১৫ অক্টোবর কার্যক্রম শুরু করার কথা ছিল। কিন্তু গ্রাহকদের আরও ভালো সেবা দিতে তারিখ পিছিয়ে ২৮ অক্টোবর করা হয়েছে। এবার মুনাফা ছাড়া একটা পণ্যও বিক্রি করবে না ইভ্যালি।

 ইভ্যালি এবার যে মডেলগুলোতে ব্যবসা পরিচালনা করবে, সেগুলো হলো পিক এন পে, ক্যাশ অন ডেলিভারি এবং ক্যাশ বিফোর ডেলিভারি। পিক এন পে মডেলে গ্রাহকেরা ইভ্যালির ওয়েবসাইট থেকে পণ্য অর্ডার করার পর নির্দিষ্ট আউটলেটে গিয়ে টাকা পরিশোধ করে পণ্যটি সংগ্রহ করবে। ক্যাশ অন ডেলিভারি মডেলে পণ্য হাতে পেয়ে টাকা পরিশোধ করবে। আর ক্যাশ বিফোর ডেলিভারি মডেলে পণ্য বুঝে পাওয়ার আগেই টাকা পরিশোধ করতে হবে। তবে এ মডেলেও গ্রাহকের টাকা আত্মসাতের সুযোগ থাকছে না বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলী।
আরও পড়ুন

সর্বশেষ