মঙ্গলবার, মে ২৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়এখনো পর্যন্ত আমরা আশা করছি বড় দলগুলোর মধ্যে সমোঝোতা হবে : সিইসি

এখনো পর্যন্ত আমরা আশা করছি বড় দলগুলোর মধ্যে সমোঝোতা হবে : সিইসি

ষ্টাফরিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

দুটি প্রধান রাজনৈতিক দলের সমঝোতার দিকে তাকিয়ে আছে নির্বাচন কমিশন। বললেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ। রবিবার সন্ধায় নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

নির্বাচনের জন্য ৯০ দিনের গনণা আজ থেকে শুরু হয়ে গেছে। আরো আগে কেন আচরণ বিধি তৈরি করা হলো না জানতে চাইলে তিনি বলেন, ‘এখনো পর্যন্ত আমরা আশা করছি বড় দলগুলোর মধ্যে সমোঝোতা হবে। যার পরিপ্রেক্ষিতে সবার অংশগ্রহনের মধ্যে আমরা সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করতে পারব। তরিঘড়ি করে আগেই যদি সব দরজা বন্ধ করে দেই তাহলে বিষয়টা জটিল হয়ে উঠবে। এ জন্য আমরা আচরণ বিধি তৈরিতে সময় নিয়েছি। এখনো সময় আছে । আমরা লেভেল প্লেয়িং ঠিক রেখে আচরণ বিধি তৈরি করে ফেলব’।

নির্বাচনী তফসিল ঘোষণা সহ, আচরণবিধি সব কিছুই চলতি সপ্তাহের মধ্যেই হবে বলে সিইসি জানান। গণপ্রতিনিধিত্ব আদেশ আইনেও কিছু পরিবর্তন আসবে বলেও জানান তিনি। কী কী পরিবর্তন আসবে-জানতে চাইলে তিনি বলেন, সেটা এখনও জানিনা, যদি কিছু নতুন হয়, আমরা জানিয়ে দেব’। নির্বাচনে অংশ নিতে তিন বছর কোনো দলের প্রাথমিক সদস্যপদ থাকার বাধ্যবাধকতা নির্বাচন কমিশন তুলে নিচ্ছে কি না, জানতে চাইলে সিইসি বলেন, আইন প্রণয়ন করার জন্য জনগণ তাদের ভোট দিয়ে পাঠিয়েছে সংসদে। বিষয়টি তারা বিচার বিবেচনা করে দেখবেন। সংসদ থেকে চূড়ান্ত হওয়ার পর ইসি সে বিষয়ে বলতে পারবে’।

প্রধান দুইটি দলের মধ্যে যে ফোনালাপ হয়েছে তা নিয়ে তিনি সন্তোষ প্রকাশ করেন। প্রধান দুই দলের মধ্যে আলোচনা শুরু না হলেও কথা হয়েছে। এটা একটা ইতিবাচক দিক বলে তিনি মন্তব্য করেন। নির্বাচন কমিশন সচিবালয়ের গেইটে ককটেল বিস্ফোরণের ঘটনায় কমিশন নিরাপত্তাহীনতায় ভুগছে কি না- জানতে চাইলে সিইসি বলেন, ‘এটা নিরাপত্তাহীরতা নয়, এটা একটা বিক্ষিপ্ত ঘটনা। তবে এ রকম ঘটনা কারও কাম্য নয়’।

আরও পড়ুন

সর্বশেষ