রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদটপবঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ে টোল আদায় ব্যবস্থা স্বাভাবিক

বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ে টোল আদায় ব্যবস্থা স্বাভাবিক

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক) টোল আদায় ব্যবস্থা ছিল অনেকটাই স্বাভাবিক। আগের দিনের মতো শনিবার দুর্ভোগ পোহাতে হয়নি এক্সপ্রেসওয়ে ব্যবহারকারীদের। কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি জানান, শুক্রবার কেরানীগঞ্জের ধলেশ্বরী টোল প্লাজায় যানবাহনের দীর্ঘ জট তৈরি হলেও শনিবার তা ছিল না। বিভিন্ন যানবাহন দ্রুত মহাসড়কের টোলের টাকা পরিশোধ করে গন্তব্যে রওয়ানা দিয়েছে। ধলেশ্বরী টোল প্লাজায় প্রথম দিনের চেয়ে শনিবার টোল আদায় বুথের সংখ্যা বাড়িয়ে ১০টি করা হয়। এছাড়া কেরানীগঞ্জের আব্দুল্লাহপুর ও শ্রীনগরের ছনবাড়ি এলাকায় বুথ বসানো হবে। ঢাকা থেকে এক্সপ্রেসওয়ে ব্যবহার করে মাওয়া পর্যন্ত পৌঁছতে আব্দুল্লাহপুর ও ছনবাড়িতে মহাসড়কে প্রবেশ ও বের হওয়ার ব্যবস্থা রয়েছে। এজন্য এ দুটি পয়েন্টে টোল বুথ বসানো হবে।

ধলেশ্বরী টোল প্লাজার টোল আদায়কারী তানভীর আহমেদ বলেন, শনিবার শুক্রবারের চেয়ে গাড়ির সংখ্যা অনেক কম ছিল। ছুটি বা বিশেষ দিন থাকলে এক্সপ্রেসওয়েতে গাড়ির সংখ্যা অনেক বেড়ে যায়। কেরানীগঞ্জ ট্রাফিক পুলিশের ওসি পীযুষ বাবু বলেন, আজ (শনিবার) টোল আদায় প্রক্রিয়া ছিল অনেকটা স্বাভাবিক। টোল প্লাজায় যানবাহনকে তেমন অপেক্ষা করতে হয়নি। গাড়ির সংখ্যাও ছিল চেয়ে অনেক কম।

ফরিদপুর প্রতিনিধি জানান, এক্সপ্রেসওয়ে দিয়ে যান চলাচল স্বাভাবিক রয়েছে। শুক্রবার রাত ১২টা থেকে ২৪ ঘণ্টায় আতাদী (ভাঙ্গা) টোল প্লাজায় আদায় হয়েছে ২০ লাখ টাকা। বর্তমানে ৮টি কাউন্টার দিয়ে টোল আদায় করেছে কর্তৃপক্ষ।

টোল প্লাজার ব্যবস্থাপক ফারুক হোসেন জানান, প্রথম দিন কিছুটা ত্রুটি ছিল। কিন্তু এখন সব স্বাভাবিক। শুক্রবার ছুটির দিন হওয়ায় ঢাকা থেকে শত শত প্রাইভেট গাড়ি পদ্মা সেতু হয়ে ভাঙ্গা গোল চত্বর দেখার জন্য এসেছিল। এজন্য একটু ঝামেলা হয়েছে।

তিনি বলেন, যেসব যানবাহন আতাদী টোল প্লাজা অতিক্রম করবে তাদের টোল দিতে হবে। টেইলার ৬৭৫ টাকা, হেভি ট্রাক ৪৪০ টাকা, মিনি ট্রাক ২২০ টাকা, বাস ২০০ টাকা, কোস্টার ১১০ টাকা, মাইক্রো ৯০ টাকা, প্রাইভেট ৫৫ টাকা, মোটরসাইকেল ১০ টাকা হারে টোল পরিশোধ করছে। ঢাকা-মাওয়া-ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার মহাসড়কটি দেশের প্রথম এক্সপ্রেসওয়ে। এর মধ্যে ঢাকা থেকে মাওয়া ৩৫ কিলোমিটার ও পদ্মা সেতু পার হয়ে ভাঙ্গা পর্যন্ত ২০ কিলোমিটার। কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) এই এক্সপ্রেসওয়ের টোল আদায় করছে।

আরও পড়ুন

সর্বশেষ