শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদটপকরোনা ভ্যাকসিনের পরীক্ষায় সাফল্যের দাবি রাশিয়ার

করোনা ভ্যাকসিনের পরীক্ষায় সাফল্যের দাবি রাশিয়ার

করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের লক্ষ্যে বড় ধরনের সাফল্য পাওয়ার দাবি করেছেন রাশিয়ার একদল বিজ্ঞানী। বিশ্বে এই প্রথম মানবদেহে করোনার ভ্যাকসিনের সফল প্রয়োগ হয়েছে বলে জানাল রাশিয়ার সেচেনভ বিশ্ববিদ্যালয়। একদল স্বেচ্ছাসেবকের ওপর এ ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন ইন্সটিটিউট অব ট্রান্সন্যাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির পরিচালক ভাদিম তারাসোভ। রুশ বিজ্ঞানীদের দাবি, গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিতে তৈরি করা করোনার ভ্যাকসিনের ক্লিনিক্যাল পরীক্ষা সফল হয়েছে, যা বিশ্বে এই প্রথম।

জানা গেছে, ক্লিনিক্যাল পরীক্ষায় অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রথম দলকে আগামী ১৫ জুলাই ছেড়ে দেওয়া হতে পারে। আর দ্বিতীয় দলটি আগামী ২০ জুলাই বাড়ি ফিরতে পারবে বলে জানানো হয়েছে। সেচেনভ বিশ্ববিদ্যালয়ের অন্যতম পরিচালক অ্যালেকজান্দ্রা লুকাসেভ জানিয়েছেন, পরীক্ষার এ পর্যায়ের মূল লক্ষ্য ছিল মানব শরীরে এ ভ্যাকসিন কতটা নিরাপদ তা খতিয়ে দেখা। এই পরীক্ষা সাফল্যের সঙ্গে শেষ হয়েছে। এ ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। ক্লিনিক্যাল টেস্টেই তা প্রমাণিত হয়েছে। এছাড়া আরও ভ্যাকসিন তৈরির চিন্তাভাবনা তাদের আছে বলে জানিয়েছে ওই রুশ বিশ্ববিদ্যালয়টি।

প্রসঙ্গত, ১৮ জুন এই বিশ্ববিদ্যালয় মানব ট্রায়াল শুরু করেছিল। রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি করা করোনা ভ্যাকসিনের মানব ট্রায়াল শুরু করা হয়। সেই ভ্যাকসিনেই সাফল্য মিলেছে প্রাথমিক পর্যায়ে।

আরও পড়ুন

সর্বশেষ