সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউপ্রতারিত হয়েছেন ১৭১ জন হজযাত্রী

প্রতারিত হয়েছেন ১৭১ জন হজযাত্রী

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

প্রতি বারের ন্যায় এবার হজ ব্যবস্থাপনার লোকদের কাছে প্রতারিত হয়েছেন ১৭১ জন হজযাত্রী। হয়রানির শিকার হয়েও তাদের হজ্জে যাওয়া এখন অনিশ্চিত হয়ে পড়েছে।

ইতোমধ্যে প্রতারণাকারী এজেন্সীর মালিককে গ্রেফতার করেছে পুলিশ। প্রতারিত হজযাত্রীর মধ্যে ১৬০ জন ম্যারিডিয়ান ট্রাভেলসের এবং ১১জন  সুপার খিদমাহ এজেন্সির। তাদের হজে পাঠানোর জন্য এজেন্সী মালিকদের সংগঠন হাব চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে। এদিকে জেদ্দায় আজ পর্যন্ত ৮০ হাজার ৪৬৮ জন হজযাত্রী পৌঁছেছেন।

সূত্রমতে, ১৬০ হজযাত্রীর ৭২ লাখ টাকা নিয়ে এক গ্রুপ লিডার পালিয়ে গেছে। ফলে এসব হজযাত্রী হজে যাওয়া নিয়ে চরম অনিশ্চয়তা দেখা দিয়েছে। গ্রুপ লিডার টাকা না দেয়ায় এজেন্সি মালিক এই হজযাত্রীদের বিমান টিকিট করতে অস্বীকৃতি জানালে হাবের অভিযোগের প্রেক্ষিতে এজেন্সি মালিক খালিদ ইকবালকে পুলিশ গ্রেফতার করেছে। হাবের মধ্যস্ততায় শেষ পর্যন্ত হজযাত্রীদের পাঠানোর জোর চেষ্টা চলছে।

অন্যদিকে সুপার খিদমাহ নামে আরেক এজেন্সি মালিক ১১জন হজযাত্রীকে টাকা নেই অযুহাতে  গত কয়েকদিন যাবত বসিয়ে রেখেছে। এই হজযাত্রীরাও হজে যাওয়া নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত হজযাত্রীরা ওই এজেন্সির মালিক কাজী ইব্রাহীমকে আটকে রেখে টিকিট করার জন্য চাপ প্রয়োগ করছিল। কিন্তু তিনি হাজীদের কাছে অতিরিক্ত টাকা দাবি করছেন বলে হজযাত্রীরা অভিযোগ করছেন।

জানা গেছে, ম্যারিডিয়ান ট্রাভেলস এর নামে এক গ্রুপ লিডার ১৬০হজ হজযাত্রীর হজের যাওয়ার জন্য ভিসা করায়। কিন্তু ওই গ্রুপ লিডার হজযাত্রীদের বিমান ভাড়ার প্রায় ৭২লাখ টাকা এজেন্সি মালিককে না দিয়ে  সৌদি আরব চলে যায়। এই অবস্থায় এজেন্সি মালিক টাকা না পেলে তার সংগৃহিত হাজীদের টিকিট কাটাতে অস্বীকৃতি জানায়। গত কয়েকদিন ধরে হজযাত্রীরা হজ ক্যাম্পসহ রাজধানীর বিভিন্ন স্থানে অবস্থান করে নানাভাবে এজেন্সি মালিকের ওপর চাপ সৃষ্টি করছিলেন। সর্বশেষ হাবের দ্বারস্ত হলে হাবের অনুরোধের প্রেক্ষিতে মতিঝিল থানা পুলিশ এজেন্সি মালিককে আটক করে। মতিঝিল থানায় এ নিয়ে সালিশ বৈঠক হয় বলে জানা গেছে।

এ ব্যাপারে জানতে চাইলে হাবের সিনিয়র সহসভাপতি আব্দুল কবির খান জামান, এজেন্সি মালিকের ভাইসহ আত্বীয়রা এসে আপোষ মিমাংসার চেষ্টা করছেন। তারা টিকিটের টাকা দেয়ার আশ্বাস দিয়েছেন। তিনি জানান, ১০০ জনকে বুধবার এবং বাকি ৬০ জন বৃহস্পতিবার পাঠানোর জন্য টিকিট বুকিং দেয়া হয়েছে। তিনি বলেন, আশা করছি শেষ পর্যন্ত তারা সবাই যেতে পারবেন।

এদিকে সুপার খিদমাহ এজেন্সির মালিক মো: ইব্রাহীম হজযাত্রীদের কাছ থেকে টাকা নিলেও তিনি নিজের এজেন্সির নামে হজযাত্রী পাঠাচ্ছেন না। তিনি শুভ্রা টাভেলস নামে একটি এজেন্সির নামে হজযাত্রীদের পাঠানোর জন্য ভিসা করান। কিন্তু তিনি এখন নিজের হাতে টাকা নেই অযুহাত দেখিয়ে হাজীদের ঢাকায় এনে বসিয়ে রেখেছেন। গত কয়েকদিন ধরে এই হাজীরা চরম অনিশ্চয়তার মধ্যে সময় কাটাচ্ছেন। তিনি হাজীদের কাছ এখন টিকিটের অতিরিক্ত টাকা দাবি করছেন টিকিটের জন্য।

এ ব্যাপারে সন্ধ্যায় ইব্রাহীমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, হাজীদের  পাঠানোর ব্যবস্থা হচ্ছে।

তিনি বলেন, হজযাত্রীরা এখন টিকিটের টাকা চালিয়ে দিলে পরে তাদেরকে আমি  ফেরত দিয়ে দেব। যারা পুরো টাকা জমা দিয়েছে তারা আবার কেন টাকা দেবে- প্রশ্ন করা হলে তিনি কোন উত্তর দিতে পারেননি। তিনি এ নিয়ে পত্রিকায় কিছু না লিখতে অনুরোধ করেন। এ ব্যাপারে হাবের দৃষ্টি আকর্ষন করা হলে খোঁজ-খবর নেয়া হচ্ছে বলে জানান।

জেদ্দাস্থ আইটি ডেস্ক জানিয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত সর্বমোট হজ্জযাত্রী ৮০ হাজার ৪৬৮ জন হজযাত্রী জেদ্দায় পৌঁছেছে। তার মধ্যে সরকারি হজ্জযাত্রী ১ হাজার ৫৫৩ জন ও বেসরকারি হজ্জযাত্রী ৭৮ হাজার ৯১৫ জন। এসব হজযাত্রী বহনে পরিচালিত ফ্লাইট সংখ্যা ১৯৯ টি। তার মধ্যে বিমান ৯৫ ও সৌদিয়া ১০৪টি। গতকাল পর্যন্ত  ২৫ জন হজযাত্রী ইন্তিকাল করেছেন। তাদের মধ্যে। মক্কায় ১৬ জন, মদিনায় ৭ জন ও জেদ্দায় ২ জন (পুরুষ ২১ জন, মহিলা ৪ জন)।

আরও পড়ুন

সর্বশেষ