মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদটপঅচল হওয়ার আশঙ্কায় ২৬ জেলার সড়কপথ

অচল হওয়ার আশঙ্কায় ২৬ জেলার সড়কপথ

বাংলাদেশ পেট্রল পাম্প ও ট্যাংকলরি মালিক-শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের দ্বিতীয় দিনে অচল হয়ে যেতে পারে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ২৬ জেলার সড়কপথ। এদিকে অনির্দিষ্টকালের এই ধর্মঘটের প্রভাব গতকাল খুব বেশি পড়েনি যান চলাচলে। কিন্তু জ্বালানি না পেলে সোমবার থেকে প্রায় অচল হয়ে যেতে পারে তিন বিভাগের সড়কপথ। বিপর্যস্ত হবে যাত্রী ও পণ্য পরিবহন ব্যবস্থা। এর আগে রবিবার সকাল থেকে ১৫ দফা দাবিতে ধর্মঘটের ডাকা দিয়ে তেল বিক্রি বন্ধ করে দেয় তেল ব্যবসায়ীরা। এ কারণে ফিলিং স্টেশনগুলোতে গিয়ে ফিরে যেতে হয়েছে বিভিন্ন ধরনের যানবাহনগুলোকে। ডিপো থেকে ছেড়ে যায়নি কোনো ট্যাংকলরি। এতে ভোগান্তিতে পড়েছে কয়েক লাখ গ্রাহক।

দাবিগুলোর মধ্যে রয়েছে- সড়ক ও জনপদের বাড়তি ভূমি ইজারা মাসুল বাতিল করা, জ্বালানি তেল বিক্রির ক্ষেত্রে প্রচলিত কমিশন কমপক্ষে সাড়ে ৭ শতাংশ নির্ধারণ করা, জ্বালানি তেল ব্যবসায়ীদের কমিশন উৎপাদনকারী প্রতিষ্ঠান নাকি পরিবেশক পরিশোধ করবে তা নির্দিষ্ট করা, পেট্রোল পাম্পের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের লাইসেন্স গ্রহণের প্রথা বাতিল অন্যতম। বাংলাদেশ ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি মোজাম্মেল হক বলেন, আজ সোমবার দুপুরে ঢাকায় বৈঠক আহ্বান করা হয়েছে। বৈঠকে সরকারের পক্ষ থেকে ১৫ দফা দাবিগুলো মেনে নিলে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেওয়া হবে।

তিনি আরও বলেন, জ্বালানি তেল বিক্রির কমিশন বৃদ্ধি, ট্যাংকলরি শ্রমিকদের পাঁচ লাখ টাকা দুর্ঘটনা বিমা প্রথা প্রণয়ন, ট্যাংকলরি চলাচলে পুলিশি হয়রানি বন্ধসহ ১৫ দফা দাবিতে আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করছি। সরকার বার বার প্রতিশ্রুতি দিয়েও আমাদের দাবি মেনে নেয়নি। এ কারণে পেট্রল পাম্প ও ট্যাংকলরি মালিক-শ্রমিক ঐক্যপরিষদ অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে।

আরও পড়ুন

সর্বশেষ