শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদটপরোহিঙ্গা ইস্যুতে বিএনপি উসকানি দিচ্ছে : ওবায়দুল কাদের

রোহিঙ্গা ইস্যুতে বিএনপি উসকানি দিচ্ছে : ওবায়দুল কাদের

দ্বিতীয় দফা প্রত্যাবাসন প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর রোহিঙ্গা ইস্যুতে উসকানি দিচ্ছে বিএনপি, এমন অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার বিকেলে, রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে মহিলা আওয়ামী লীগের জাতীয় শোক দিবসের আলোচনায় এ অভিযোগ করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘মিয়ানমার সরকার রোহিঙ্গাদের আজ পর্যন্ত যেভবে উসকানি দিয়ে কথা বলেছে, একই উসকানির সুরে কথা বলছে বিএনপি এবং দলের মহাসচিব। বিএনপি নিজেরা রাজনীতিতে সংকটের ফাঁদে পড়ে আবোলতাবোল বকছে। বিভিন্ন ইস্যুতে ধোঁয়া তুলে বিএনপি নেতারা খালেদা জিয়াকে মুক্তির জন্য আন্দোলন করতে না পারার ব্যর্থতা ঢাকার চেষ্টা করছে।

তিনি আরও বলেন, ‘মিয়ানমার সরকারের অমানবিক ও নিষ্ঠুর আচরণের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে রোহিঙ্গারা। বাংলাদেশ মানবিক কারণে তাদের আশ্রয় দিয়েছে। এখন উখিয়া-টেকনাফে বাঙালি চার লাখ আর রোহিঙ্গা ১১ লাখ। রোহিঙ্গাদের ফেরাতে বারবার মিয়ানমারকে চাপ দেওয়া হচ্ছে, আলোচনা করা হচ্ছে। তাদের সঙ্গে এ লক্ষ্যে চুক্তিও করা হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, ‘মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চায় না। রোহিঙ্গাদের ফেরানোর প্রশ্ন আসলেই মিয়ানমার টালবাহানা করতে থাকে। দু’বছর ধরে সীমান্তে বারবার উসকানি দিয়েছে মিয়ানমার। প্রধানমন্ত্রী বারবার সতর্ক করেছেন, এদের ফাঁদে পা দেয়া যাবে না। এ সময় বিএনপিও একইসুরে কথা বলছে বলে মন্তব্য করেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক। তাদের (মিয়ানমার) ভেতরে যা-ই থাক, এখন তারা এদের (রোহিঙ্গাদের) ফিরিয়ে নেয়ার কথা মুখে বলছে, এটা শেখ হাসিনার সরকারের সফলতা বলে দাবি করেন কাদের।

আরও পড়ুন

সর্বশেষ