সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদটপবঙ্গবন্ধু হত্যাকাণ্ডে নীলনকশা প্রণয়নকারী জিয়াউর রহমান : তথ্যমন্ত্রী

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে নীলনকশা প্রণয়নকারী জিয়াউর রহমান : তথ্যমন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডে জিয়াউর রহমানকে নীলনকশা প্রণয়নকারী হিসেবে উল্লেখ করে তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, যারা এ নীলনকশার সঙ্গে জড়িত ছিলেন, একটি কমিশন গঠন করে তাদের মুখোশ জাতির সামনে উন্মোচিত করা প্রয়োজন। ১ আগস্ট সচিবালয়ে ক্লিনিক ভবনের সামনে তথ্য অধিদফতর আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধুর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী’র উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী। এসময় তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, তথ্যসচিব আবদুল মালেক, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এবং মন্ত্রণালয় ও অধীন দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি, দেশের মানুষ মনে করে যারা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড সামনে থেকে সংঘটিত করেছিলেন শুধু তাদের বিচারের মাধ্যমেই ন্যায় প্রতিষ্ঠা পুরোপুরি সম্ভবপর নয়। ন্যায় প্রতিষ্ঠা করতে হলে যারা এ হত্যাকাণ্ডের পেছনে নীল নকশা প্রণয়ন করেছে, জিয়াউর রহমানসহ যারা এ নীল নকশার সঙ্গে যুক্ত ছিলেন একটি কমিশন গঠন করে তাদের মুখোশ জাতির সামনে উন্মোচিত করা প্রয়োজন। এটিই আজকে জনতার দাবি, জনগণের দাবি।

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যকাণ্ডের সঙ্গে জিয়াউর রহমান যুক্ত ছিলো। সেটি খালেদা জিয়া জানতেন কি-না, আমি জানি না। কিন্তু খালেদা জিয়া ও বিএনপির কর্মকাণ্ড প্রমাণ করে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতে যে রাজনৈতিক অপশক্তির অভ্যুদয় হয়েছে তার পুরোধা হচ্ছে বিএনপি।

বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে রূপান্তিত করার স্বপ্ন এঁকেছিলেন। বঙ্গবন্ধুকে সাড়ে তিন বছরের মাথায় হত্যা করার কারণে সেই স্বপ্ন বান্তবায়ন করে যেতে পারেননি। এখন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে অদম্য গতিতে এগিয়ে চলছে। এই সময়ে রাজনৈতিক অপশক্তি বাংলাদেশের অগ্রগতিকে পেছন থেকে টেনে ধরার চেষ্টা করছে। এই অপশক্তি হচ্ছে জঙ্গিগোষ্ঠীর পৃষ্ঠপোষক বিএনপি-জামায়াত। তারাই এখন গুজব ছড়াচ্ছে, তারাই সমাজে অস্থিরতা সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে। পরে মন্ত্রী ডিজিটাল ডিসপ্লেতে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন এবং বঙ্গবন্ধুকে নিয়ে আলোকচিত্র ও সেই সময়ের পত্রিকায় বঙ্গবন্ধুর আলোকচিত্র ঘুরে দেখেন।

আরও পড়ুন

সর্বশেষ