ব্রেকিং নিউজ

স্বাধীনতা সংগ্রামের অগ্রনায়ক মানিক চৌধুরী : নাসিরুদ্দিন চৌধুরী

আজ আমাদের স্বাধীনতা সংগ্রামের খুব বড়ো মাপের একজন সংগঠক, জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহকর্মী, বৃহত্তর চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাবেক কোষাধ্যক্ষ, আগরতলা মামলা-খ্যাত ভূপতি ভূষণ চৌধুরী প্রকাশ মানিক চৌধুরীর মৃত্যুবার্ষিকী। তাঁকে স্বাধীনতার অন্যতম প্রধান সংগঠক বললেও অত্যুক্তি হবে না।

আমাদের মুক্তিযুদ্ধে ভারতের সমর্থন, সাহায্য ও সহযোগিতার কথা সবাই জানেন। মুক্তিযুদ্ধকালে প্রবাসী সরকার, আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রধান সেনাপতি ওসমানী, সেক্টর কমান্ডার ও উর্ধতন সেনা অফিসার, মুক্তিযোদ্ধা এবং ১ কোটি শরণার্থী ভারতে আশ্রয় নিয়েছিলেন। ট্রেনিং নিয়েছিলেন, অস্ত্র নিয়ে যুদ্ধে গিয়েছিলেন। ভারতীয় সৈন্যরা সরাসরি আমাদের স্বাধীনতার জন্য যুদ্ধ করেছেন, প্রাণ বিসর্জন দিয়েছেন।
ভারতের এই সহযোগিতা মানিক চৌধুরীর কারণেই আমরা পেয়েছি। আর রেখে ঢেকে নয়, আমি আজ খোলাখুলি এ কথা বলতে চাই যে, ভারতের সর্বোচ্চ নেত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে আওয়ামী লীগের সর্বোচ্চ নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগাযোগ ঘটিয়ে দিয়েছিলেন মানিক চৌধুরী। তাঁর সফল দুতিয়ালির ফলে উভয় পক্ষের মধ্যে সমঝোতা হয়। যে সমঝোতার ফলশ্রুতিতে ভারত মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে দৃঢ় অবস্থান নেয়। ভারতের মাটি ব্যবহার করতে দেয়, অস্ত্র, ট্রেনিং, অর্থ, কূটনৈতিক এবং নৈতিক সমর্থন ও সহযোগিতা দেয়। অতএব, এটা নিঃসংশয়ে প্রমাণিত হয় যে, বাংলাদেশের স্বাধীনতার জন্য মানিক চৌধুরীর অবদান অনেকখানি। বঙ্গবন্ধুর সঙ্গে তাঁকে আগরতলা মামলার আসামী করা হয়েছিলো, সবচেয়ে বেশি নির্যাতিন করা হয়েছিলো। বরফের ওপর উদোম শরীরে শুইয়ে রাখা হয়েছিলো এবং তাঁর পশ্চাৎদ্বার দিকে গরম ডিম ঢুকিয়ে দেয়া হয়েছিলো। মানিক চৌধুরী সরাসরি মুক্তিযুদ্ধও করেছেন। তিনি আলী আহমদ মাস্টার নামে ছদ্ম পরিচয় ও বেশ ধারণ একটি মুক্তিযোদ্ধা গ্রুপ নিয়ে ঢাকায় যাত্রাবাড়ি এসেছিলেন। চট্টগ্রামে সিগন্যাল গ্রুপ নিয়ে এসেছিলেন।
মানিক চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বিকেল ৩টায় চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে মানিক চৌধুরী স্মৃতি পরিষদের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি জনাব মোছলেম উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠেয় উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব আ.জ.ম নাছির উদ্দিন। আলোচনায় অংশগ্রহণ করবেন মহানগর আওয়ামী লীগ সভাপতি জনাব মাহতাব উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব এম এ সালাম, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব মফিজুর রহমান, মানিক চৌধুরীর সহকর্মী, মুক্তিযোদ্ধা ও প্রবীণ জননেতা মোহাম্মদ হারিছ এবং প্রবীণ আওয়ামী লীগ নেতা নুর মোহাম্মদ চৌধুরী।

Please follow and like us:

About bdsomoy