শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়পোশাক শিল্পখাতে অস্থিতিশীলতা নিরসনে মালিক-শ্রমিক ঐকমত্যে পৌঁছেছেন : বিজেএমইএ সভাপতি

পোশাক শিল্পখাতে অস্থিতিশীলতা নিরসনে মালিক-শ্রমিক ঐকমত্যে পৌঁছেছেন : বিজেএমইএ সভাপতি

ষ্টাফরিপোর্টার (বিডিসময়২৪ডটকম)

বাংলাদেশ গার্মেন্টস মেনুফ্যাচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিজেএমইএ) সভাপতি আতিকুল ইসলাম বলেছেন,  পোশাক শিল্পখাতে অস্থিতিশীলতা নিরসনে মালিক-শ্রমিক ঐকমত্যে পৌঁছেছেন। সেই সঙ্গে এ পরিস্থিতি নিরসনে পাঁচটি বিষয়ে সিদ্ধান্ত  নেওয়া হয়েছে।  শনিবার সন্ধ্যায় মালিকপক্ষ ও শ্রমিক সংগঠনের নেতাদের মধ্যে বিজিএমইএ সভাকক্ষে যৌথ বৈঠক শেষে তিনি এক প্রেস বিফ্রিংয়ে একথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, মালিক ও শ্রমিকদের পক্ষ থেকে মজুরি বোর্ডকে আহ্বান জানানো হচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব মজুরি কাঠামো ঘোষণা করা হোক। ন্যূনতম মজুরি যে দিন থেকে ঘোষণা করা হবে সেদিন থেকেই কার্যকর করা হবে।  এছাড়া ঈদের আগে বেতন ভাতা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ঈদের আগে সব কারখানার শ্রমিকদের পাওনা মিটিয়ে দেওয়া হবে।

তিনি বলেন, শ্রমিক প্রতিনিধিরা জানিয়েছেন যত তাড়াতাড়ি সম্ভব এ খাতের অস্থিরতা দূর করতে হবে। এখানে বহিরাগতদের ইন্দন রয়েছে। এ বিষয়ে সবাই নিশ্চিত। বিভিন্ন মোবাইল থেকে গুজব ছড়ানোর প্রমাণ পাওয়া গেছে।

বিজিএমইএ সভাপতি বলেন, যে পাঁচটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলো হচ্ছে- পোশাক শিল্পখাত রক্ষা করার জন্য মালিক শ্রমিক ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে। অস্থিতিশীলতা সৃষ্টিকারি বহিরাগতদের প্রতিহত করতে সরকারকে অনুরোধ জানানো, গুজব ছড়িয়ে যারা এ খাতে অস্থিতিশীলতার পরিবেশ সৃষ্টি করে তাদের আইনের আওতায় আনা, যত শিগগির সম্ভব মজুরি বোর্ডকে যৌক্তিক মজুরি ঘোষণা এবং ঈদের আগে শ্রমিকদের সব বেতন ভাতা পরিশোধ করতে উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানানো হবে।

এদিকে ওই বৈঠকে ওয়েজবোর্ড কমিটির সদস্য সিরাজুল ইসলাম রনি ও গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের সদস্য সচিব বদরুদ্দোজা নিজামের ওপর অতর্কিত হামলা চালানো হয়। শ্রমিক নেতা বাহরাইন সুলতান বাহার এ হামলা চালায় বলে অভিযোগ করেন বদরুদ্দোজা নিজাম।

বৈঠকে বিজিএমইএর সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, সাবেক দ্বিতীয় সহসভাপতি সিদ্দিকুর রহমান, সহসভাপতি শহিদুল্লাহ আজিম, সহসভাপতি (অর্থ) রিয়াজ-বিন-মাহমুদ, শ্রমিক নেত্রী নাজমা আকতার, লিমা ফেরদৌস, বাহরাইন সুলতান বাহারসহ ৫২টি শ্রমিক সংগঠনের নেতা, ওয়েজ বোর্ড কমিটির সদস্য সিরাজুল ইসলাম রনি উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ