শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদখেলার সময়বিশ্বকাপে প্রথম ম্যাচে প্রোটিয়াদের ২১ রানে হারিয়েছে টাইগাররা

বিশ্বকাপে প্রথম ম্যাচে প্রোটিয়াদের ২১ রানে হারিয়েছে টাইগাররা

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে ২১ রানে জয় পেয়েছে টাইগাররা। বিশাল লক্ষ্য তাড়া করে জিততে হলে রেকর্ড গড়তে হতো দক্ষিণ আফ্রিকাকে। কিন্তু ব্যাটে বলে বাংলাদেশ দলের সম্মিলিত অবদানে সে রেকর্ড গড়তে পারেনি ফাফ ডু প্লেসিসের দল। বাংলাদেশের দেয়া ৩৩১ রানের লক্ষ্য তাড়ায় ৮ উইকেটে ৩০৯ রানে থেমে যায় প্রোটিয়ারা।

টসে হেরে রবিবার ওভালে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের পক্ষে মুশফিকুর রহিম ৮০ বলে ৮ চারে ৭৮, সাকিব আল হাসান ৮৪ বলে ৮ চার ও ১ ছক্কায় ৭৫, মাহমুদউল্লাহ রিয়াদ ৩৩ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ৪৬* এবং সৌম্য সরকার ৩০ বলে ৯ চারে ৪০ রান করেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে ইমরান তাহির, ফেলুকাও ও ক্রিস মরিস ২টি করে উইকেট লাভ করেন।

টস হেরে আগে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ হয় বাংলাদেশের। ওপেনিং জুটিতে ৮.২ ওভারে আসে ৬০ রান। তামিম ইকবাল ব্যক্তিগত ১৬ রানে প্যাভিলিয়নের পথ ধরেন। দ্রুতই ফিরে যান সৌম্য। দলীয় স্কোর তখন ৭৫। এরপর জুটি বাঁধেন সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম।

এই জুটিতে আসে ১৪২ বলে ১৪২ রান। যা টাইগারদের তিন শতাধিক রান করার স্বপ্ন দেখায়। শেষদিকে মোসাদ্দেককে সাথে নিয়ে বাকি কাজটা সম্পূর্ণ করেন মাহমুদউল্লাহ রিয়াদ।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ভালোই লড়াই করছিল প্রোটিয়ারা। কিন্তু সাকিব, মিরাজের স্পিনের পাশাপাশি মুস্তাফিজুর রহমান ও সাইফউদ্দিনদের পেসে নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় শেষ পর্যন্ত লক্ষ্যে পৌঁছতে ব্যর্থ হয় তারা।

বাংলাদেশ: ৫০ ওভারে ৩৩০/৬ (তামিম ১৬, সৌম্য ৪২, সাকিব ৭৫, মুশফিক ৭৮, মিঠুন ২১, মাহমুদউল্লাহ ৪৬*, মোসাদ্দেক ২৬, মিরাজ ৫*; এনগিডি ৪-০-৩৪-০, রাবাদা ১০-০-৫৭-০, ফেলুকাও ১০-১-৫২-২, মরিস ১০-০-৭৩-২, মারক্রাম ৫-০-৩৮-০, তাহির ১০-০-৫৭-২, দুমিনি ১-০-১০-০)।

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩০৯/৮ (ডি কক ২৩, মারক্রাম ৪৫, ডু প্লেসিস ৬২, মিলার ৩৮, ফন ডার ডাসেন ৪১, দুমিনি ৪৫, ফেলুকাও ৮, মরিস ১০, রাবাদা ১৩*, তাহির ১০*; মুস্তাফিজ ১০-০-৬৭-৩, মিরাজ ১০-০-৪৪-১, সাইফ ৮-১-৫৭-২, সাকিব ১০-০-৫০-১, মাশরাফি ৬-০-৪৯-০, মোসাদ্দেক ৬-০-৩৮-০)।

আরও পড়ুন

সর্বশেষ