শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদআরো খবর...... সাঈদীর আবেদন খারিজ

সাঈদীর আবেদন খারিজ

জামাতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল শুনানিতে দুই বিচারপতিকে বিরত রাখতে করা আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ এ আদেশ দিয়েছে।

বেঞ্চের অপর সদস্যরা হলেন: বিচারপতি ওয়াহহাব মিঞা ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।সকালে এ আবেদন উপস্থাপন করেন সাঈদীর আইনজীবী আবদুর রাজ্জাক। এসময় ৫ বিচারপতি এজলাস ত্যাগ করেন। এরপর যে ২ জন বিচারপতিকে বিরত রাখার আবেদন করা হয়েছে তাদের ছাড়া অন্য তিন বিচারপতি এজলাসে আসেন এবং আবেদন খারিজ করে দেন।

পরে আবার ৫ বিচারপতির বেঞ্চ তৃতীয় দিনের মতো শুনানি গ্রহণ শুরু করেন। শুনানিতে সাঈদীর পক্ষে আইনজীবী এসএম শাহজাহান ট্রাইব্যুনালের দেয়া রায় উপস্থাপন করেন।
এর আগে গতকাল আপিল শুনানিতে দুই বিচারপতির প্রতি অনাস্থা জানায় মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামাত নেতা সাঈদী। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৫ বিচারপতির (ওয়াহহাব মিঞা ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, সুরেন্দ্র কুমার সিনহা ও এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী) বেঞ্চে সাঈদীর দণ্ডাদেশের বিরুদ্ধে আপিলের ওপর শুনানি শুরু হয়েছে। এতে ন্যায় বিচার না পাওয়ার আশঙ্কায় গতকাল দুই বিচারপতিকে বিচারকাজ থেকে বিরত রাখার পৃথক আবেদন করেন সাঈদী।

তারা হলেন: বিচারপতি এসকে সিনহা ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী। গতকাল মামলার আপিলের শুনানি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুরু হয়েছে। আসামিপক্ষের সময় আবেদন খারিজ করে শুনানি চলে। মানবতাবিরোধী অপরাধে সাঈদীকে গত ২৮ ফেব্রুয়ারি মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে ২৮ মার্চ আপিল করেন সাঈদী। দোষ প্রমাণ হওয়ার পরও যে ৬টি অভিযোগে সাঈদীকে সাজা দেয়া হয়নি, সেগুলোতে সর্বোচ্চ শাস্তি চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ। কার্যতালিকায় আসার পর মামলাটি শুনানির জন্য দিন ঠিকের পর গতকাল সকালে আসামিপক্ষের আইনজীবীরা নতুন আইনজীবী নিয়োগ হয়েছে মর্মে সময় আবেদন করেন। প্রধান বিচারপতির সমন্বয়ে ৫ সদস্যের বেঞ্চ আবেদনটি খারিজ করে শুনানি শুরু করতে বলেন। এ অবস্থায় শুনানি শুরু করেন সাঈদীর আইনজীবী।

আরও পড়ুন

সর্বশেষ