শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়বার্জার আলপনায় রাঙলো ঢাকা-চট্টগ্রামসহ পাঁচ শহর

বার্জার আলপনায় রাঙলো ঢাকা-চট্টগ্রামসহ পাঁচ শহর

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ আয়োজনে নগরবাসীকে সম্পৃক্ত করার মাধ্যমে বাঙালি সংস্কৃতির অন্যতম প্রাচীন অনুষঙ্গ আলপনা চিত্রের ঐতিহ্যকে বৃহৎ পরিসরে তুলে ধরতেই সপ্তমবারের মতো দেশের বৃহত্তম আল্পনা উৎসব ‘বার্জার আলপনায় বৈশাখ ১৪২৬’ আয়োজন করে এশিয়াটিক এক্সপেরিএন্সিয়াল মার্কেটিং লিমিটেড (ইএক্সপি)।

আয়োজনটি ১৩ এপ্রিল রাত ১১টায় (৩১ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ) শুরু হয়ে চলে ১৪ এপ্রিল (১ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ) ভোর পর্যন্ত। ঢাকাসহ পাঁচটি শহরেই ১৩ এপ্রিল রাতে একযোগে ও একই সময়ে আলপনা আঁকার কার্যক্রম শুরু হয়। বাংলা নববর্ষ উদযাপনে আয়োজিত এই উৎসবটি সকলের জন্যে উন্মুক্ত ছিলো।

বিগত বছরের মতো এবারেও ঢাকাসহ চট্টগ্রাম (ডিসি হিল), বগুড়া (নবাববাড়ি রোড), সিলেট (কিন ব্রিজ) ও খুলনা (শিববাড়ি মোর) জেলায় এই উৎসব আয়োজিত হয়েছে। বরাবরের মতো এ বছরও ঢাকায় মানিক মিয়া অ্যাভিনিউয়ে পুরো রাস্তা জুড়ে আঁকা হয়েছে দেশের বৃহত্তম আলপনা। প্রখ্যাত শিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান ও শেখ মনিরুজ্জামান লিটন আলপনা আঁকার কার্যক্রম পরিচালনা করেন।

অনুষ্ঠানে ‘আলপনায় বৈশাখ’-এর মূল অনুষ্ঠান উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত ছিলেন শিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রূপালী চৌধুরী, এশিয়াটিক থ্রিসিক্সটি এর ভাইস চেয়ারপারসন সারা যাকের, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের সিনিয়র জেনারেল ম্যানেজার মহসিন হাবিব চৌধুরী, মার্কেটিং জেনারেল ম্যানেজার এ কে এম সাদেক নেওয়াজ এবং এশিয়াটিক এক্সপেরিএন্সিয়াল এর ম্যানেজিং ডিরেক্টর ইরেশ যাকের।

ঢাকায় প্রায় ৩ লাখ বর্গফুট জায়গাজুড়ে আঁকা হয়েছে দেশের বৃহত্তম আলপনা। এছাড়াও, অন্যান্য শহরগুলোতে প্রতিটি আলপনা আঁকা হয়েছে ৪০ হাজার থেকে ৬০ হাজার বর্গফুট জায়গা জুড়ে। একাধিক শিল্পীসহ সব মিলিয়ে প্রায় আড়াই হাজার মানুষের অংশগ্রহণে এই আলপনা উৎসব সম্পন্ন হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ