শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়জাতীয় নির্বাচনের আগে ডিসিসি নির্বাচন হচ্ছে না : শাহনেওয়াজ

জাতীয় নির্বাচনের আগে ডিসিসি নির্বাচন হচ্ছে না : শাহনেওয়াজ

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

জাতীয় সংসদ নির্বাচনের আগে হচ্ছে না ঢাকা সিটি করপোরেশন নির্বাচন। সোমবার শেরে-বাংলা নগরে কমিশন কার্যালয়ে জানিয়েছেন নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ। সীমানা পুননির্ধারণ নিয়ে জটিলতা না কাটায় আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকা সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে না।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি জানান, সিটি করপোরেশনের একটি এলাকার সীমানা নিয়ে যে জটিলতার সৃষ্টি হয়েছে, তা নিরসনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়ছিল। কিন্তু এ ব্যাপারে মন্ত্রণালয় থেকে পরিষ্কার করে কিছু জানানো হচ্ছে না। সেক্ষেত্রে আগামী জাতীয় নির্বাচনের আগে ডিসিসি নির্বাচন সম্ভব নয় বলে জানান কমিশনার। ২০১১ সালের ৩০ নভেম্বর ঢাকা সিটি কর্পোরেশনকে উত্তর ও দক্ষিণে দুই ভাগ করা হয়। পরের বছরের মে মাসে তফসিল ঘোষণা করা হলেও আইনি জটিলতায় তা স্থগিত হয়ে যায়।

চলতি বছরের মে মাসে নির্বাচনের ওপর আদালতের স্থগিতাদেশ উঠে গেলে নতুন করে তফসিল ঘোষণার উদ্যোগ নেয় নির্বাচন কমিশন। তবে দক্ষিণ সিটি কর্পোরেশনে একটি নতুন ওয়ার্ড যুক্ত হওয়ায় সীমানা জটিলতায় নির্বাচন আবারো ঝুলে যায়।

সীমানা নিয়ে জটিলতা নিরসনে এরপর স্থানীয় সরকারের পরামর্শ চায় তারা। কিন্তু তাতেও ইতিবাচক সাড়া পায়নি ইসি।  ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৪ মে ঢাকার দুই সিটি কর্পোরেশনে নির্বাচন হওয়ার কথা ছিল। অন্যদিকে আগামী দশম সংসদ নির্বাচন হওয়ার কথা ২৫ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে।

আরও পড়ুন

সর্বশেষ