রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়সিপিডির সমালোচনায় নিজাম চৌধুরী

সিপিডির সমালোচনায় নিজাম চৌধুরী

গবেষনা প্রতিষ্ঠান সিপিডি এর উদ্যোগে ‘বাংলাদেশের ব্যাংকিং সেক্টর নিয়ে আমরা কি করতে পারি’ শীর্ষক সেমিনারে আয়োজকদের সমালোচনা করেছেন এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী।শনিবার সকালে রাজধানীর গুলশানের খাজানা গার্ডেনিয়া বাংকুয়েট হলে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন সিপিডি এর ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য। প্রধান অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তণ উপদেষ্টা প্রফেসর ওয়াহিদুদ্দিন মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. সালেহ উদ্দিন আহমেদ, কৃষি ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যান খোন্দকার ইব্রাহিম খালেদ, বিশ্ব ব্যাংকের লীড ইকোনোমিস্ট ড. জাহিদ হোসাইন, বাংলাদেশ ইনিষ্টিটিউট অব ব্যাংকের ডাইরেক্টর (ট্রেনিং) ড. শাহ এম ডি আহসান হাবিব।

আলোচনায় অংশ নেন বাংলাদেশের আর্থিক খাতের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের চেয়ারম্যান, এমডি, ও এনবিআর এর প্রাক্তন চেয়ারম্যান সহ সংশ্লিষ্ট অন্যান্য গবেষকগন অংশ নেন। ড. ফাহমিদার গবেষনাপত্রের উপস্থাপনের পর মূল আলোচনার সুত্রপাত হয়। আলোচনায় অংশ নিয়ে বিশিষ্ট রাজনীতি ও অর্থনীতি বিশ্লেষক নিজাম চৌধুরী বলেন, ‘ড. ফাহমিদার গবেষনাপত্রে আমি নতুন কিছু দেখতে পেলামনা। আজকে এ হলে আমরা যারা বসে আছি সবাই কম বেশী হিপোক্রেট।’
রাজনৈতিক বিবেচনায় ব্যাংক দেয়াও বিভিন্ন সরকারী ব্যাংকের পরিচালক নিয়োগের সমালোচনার জবাবে নিজাম চৌধুরী বলেন, ‘আমরা যারা এখানে আজ রাজনীতি নিয়ে কথা বার্তা বলছি তারা কি কেউ রাজনীতির বাইরে বা নিরপেক্ষ আছেন ? আগামী ৩০ শে ডিসেম্বর যখন ভোট দিতে যাবেন তখন আপনারা সবাই কেউ নৌকা মার্কায় অথবা কেউ ধানের শীষে ভোট দিবেন, আর তৎখনাত আপনি একটা পার্টির সাপোর্টার হিসাবে গন্য হয়ে গেলেন।’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ সিনেট সদস্য আরো বলেন, ‘জাতি হিসাবে আমরা অত্যন্ত নেগেটিভ। বিগত দশ বছরে বাংলাদেশে যত উন্নয়ন হয়েছে বা বিভিন্ন সেক্টরে যত পজিটিভ পরিবর্তন সাধিত হয়েছে সেগুলো নিয়ে আমি কখনো সিপিডি কে এডমির করতে দেখিনা। সবসময় শুধু সমালোচনাই করতে দেখি। জাতি হিসাবে যে আমরা অনেক দূর এগিয়ে গেছি সেটা আপনারা না দেখলেও সারা পৃথিবীর উন্নত দেশগুলো কিন্তু দেখতে পায়। সেজন্য তারা উন্নয়নশীল দেশগুলোর তালিকায় বাংলাদেশকে রেখেছে। বিগত দশ বছরে রাষ্টীয় পৃষ্ঠপোষকতায় কোন টাকা পাচার হয়নি। কিন্ত বিগত বিএনপি সরকারের আমলে তৎকালীন প্রধানমন্ত্রীর ছেলে টাকা পাচার করেছে সেই টাকাতো আওয়ামীলীগ সরকারই ফেরত আনলো।
বিশ্বব্যাংকের লিড ইকোনোমিষ্ট জাহিদ হোসাইনকে লক্ষ্য করে নিজাম চৌধুরী বলেন, আপনারা মিথ্যা অপবাদ দিয়ে আমাদের পদ্মা সেতুর লোন বাতিল করেছেন কিন্ত আমরা তো বসে নেই। নিজেদের টাকায় পদ্মা সেতুর কাজ আজ সমাপ্তির দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়নের বিরুদ্ধে অনেক ষড়যন্ত্র হচ্ছে কিন্ত্র আমাদের প্রধানমন্ত্রীর দৃঢচিত্তের কারনে আমাদের অগ্রগতি কেউ রুখতে পারেনাই এবং পারবেও নাা।
তিনি আরো বলেন, ব্যাংকিং সেক্টরের পুরোটাই সরকারী বেসরকারি মিলিয়ে কেন্দ্রীয় ব্যাংকের তথা বাংলাদেশ ব্যাংকের রেগুলেটরী বডীর আওতায় থাকলেই সার্বিক সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক ভুমিকা পালিত হবে। এ ব্যাপারে আমি সবসময় কথা বলে আসছি। আমরা এখন পাঁচ লক্ষ কোটি টাকা বাজেট দিতে পারছি। এটা আমাদের জন্য একটা বিশাল গৌরবের বিষয়।
তিনি আর ও বলেন জাতি হিসেবে আর ও অনেক দুর এগোতে হলে আমাদের সবাইকে অনেক বেশী ইতিবাচক মানসিকতা পোষন করতে হবে। মন্দ কাজের সমালোচনার সাথে সাথে ভালো কাজের জন্য সরকারকে ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করতে হবে। অন্যথায় কাংখিত লক্ষ্যে পৌছতে আমাদেরকে অনেক বেশী সময় অপেক্ষা করতে হবে। যেটা আমাদের মোটেই কাম্য নয়।
আরও পড়ুন

সর্বশেষ