বুধবার, মে ১, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউএরশাদের নতুন মিশন

এরশাদের নতুন মিশন

বিশেষ প্রতিনিধিঃ (বিডি সময় ২৪ ডটকম)

নতুন মিশন নিয়ে মাঠে নেমেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। লক্ষ্য নির্বাচনকালীন সরকারের প্রধান হওয়া। হাঁটছেন ভিন্ন কৌশলে। নির্বাচনকে সামনে রেখে শুরু করেছেন ব্যাপক কূটনৈতিক তৎপরতা। নতুন স্বপ্নে বিভোর এরশাদ অন্তর্বর্তী সরকারের প্রধান হতে চান। সম্প্রতি, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বসার আগে বনানী কার্যালয়ে দলের সিনিয়র নেতাদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেন সাবেক প্রেসিডেন্ট এরশাদ। কূটনীতিকদের সঙ্গে করণীয় নির্ধারণে বৈঠকটি অনুষ্ঠিত হয় বলে জানা গেছে।

ওই বৈঠকে আলোচনায় উঠে আসে নানা বিষয়। বৈঠক সূত্র জানায়, সেখানেই সিদ্ধান্ত হয় সাবেক প্রেসিডেন্টের বিষয়ে ইইউ প্রতিনিধিদের কাছে ইতিবাচক বক্তব্য তুলে ধরা। এ-ও বলা হয়, দেশের স্বার্থে হুসেইন মুহম্মদ এরশাদ অন্তর্বর্তী সরকারের প্রধান হতে রাজি আছেন। তার সেই অভিজ্ঞতা রয়েছে। যদি সকল বাজনৈতিক দল সম্মতি দেয় তিনি রাজি। ওই বৈঠকে দলের প্রেসিডিয়াম সদস্য ও বাণিজ্যমন্ত্রী জিএম কাদের, এরশাদের রাজনৈতিক উপদেষ্টা সাবেক মন্ত্রী জিয়াউদ্দিন আহমেদ বাবলু, দলের মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি ও এরশাদের মুখপাত্র অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ ছাড়া আর কেউ উপস্থিত ছিলেন না।

এদিকে, কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে এরশাদ ১১ই সেপ্টেম্বর কোরিয়া যান। সিউলে একটি বিশেষ সম্মেলনে যোগ দেন তিনি। সেখানে ১২৪টি দেশের বর্তমান ও সাবেক রাষ্ট্রপ্রধানরা অংশ নেন। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং-ও অংশ নেন। এছাড়া আগামী মাসে কানাডা, ভারতসহ বিভিন্ন দেশে সফর করার কথা রয়েছে তার। গত মাসে রাজনৈতিক উপদেষ্টা জিয়াউদ্দিন আহমেদ বাবলু, একান্ত সচিব মেজর (অব:) খালেদ আখতারকে নিয়ে সাত দিনের সফরে এরশাদ সিঙ্গাপুর যান। এর আগে গত বছর ভারত সরকারের আমন্ত্রণে দিল্লি সফর করেন তিনি। বেগম জিয়ার আগে তার ভারত সফর ছিল নানা কারণে আলোচিত।

মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, আগামী নির্বচনে সরকার পদ্ধতি নিয়ে দুই নেত্রীকে জাপা চেয়ারম্যান এরশাদ চিঠি দিয়ে যে প্রস্তাব দিয়েছেন তা-ও ইইউ প্রতিনিধি দলকে অবহিত করা হয়েছে। বলা হয়েছে, বড় দুই দল চাইলে আগামী নির্বাচন নিয়ে সৃষ্ট সঙ্কট নিরসনে দেশের স্বার্থে সাবেক প্রেসিডেন্ট এইচএম এরশাদ অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হতে রাজি আছেন। একই বক্তব্য অবশ্য এরশাদ সিঙ্গাপুর সফর শেষে দেশের মাটিতে পা দিয়েই সাংবাদিকদের বলেছেন।

ওদিকে আগামী নির্বাচন নিয়ে জোট ও মহাজোটের পাল্টাপাল্টি অবস্থান ও সঙ্কট উত্তরণে এরশাদকে অন্তর্বর্তীকালীন সরকারে গুরুত্বপূর্ণ স্থান দেয়া, এরশাদের প্রস্তাবিত সব দলের নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে অন্তর্বর্তী সরকার গঠন, গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে দুই নেত্রীসহ রাজনৈতিক দলগুলোর সমঝোতার জন্য সংলাপে বসা সংক্রান্ত জাপার প্রস্তাবনা এবং আগামীতে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থাকার জন্য কূটনীতিকদের আস্থা অর্জনের জন্য দৌড়-ঝাঁপ করছেন সাবেক প্রেসিডেন্ট এরশাদ।

সূত্র জানায়, এজন্য নোবেল বিজয়ী ড: মুহাম্মদ ইউনূসের পক্ষে দিয়েছেন বিবৃতি। দেশ-বিদেশে চালিয়ে যাচ্ছেন জোর লবিং। জাতীয় পার্টির একজন প্রেসিডিয়াম সদস্য বলেন, আমাদের পার্টির চেয়াম্যানের সামনে আবারও সোনালি সুযোগ হাতছানি দিয়ে ডাকছে। নিশ্চয়ই তিনি তা হাতছাড়া করবেন না।

আরও পড়ুন

সর্বশেষ