শুক্রবার, মে ২৪, ২০২৪
প্রচ্ছদজাতীয়অতিরিক্ত সচিব পদে ১৫৪ কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার

অতিরিক্ত সচিব পদে ১৫৪ কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার

অতিরিক্ত সচিব পদে প্রশাসনের ১৫৪ কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার। যুগ্ম-সচিব পদমর্যাদার এসব কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে ২৯ আগস্ট রাতে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। নিয়মানুযায়ী, পদোন্নতি দিয়ে কর্মকর্তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। পরবর্তীতে তাদেরকে পদায়ন করা হবে। তবে সাধারণত আগের পদেই তাদেরকে পদায়ন করা হয়।

‘সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’-এ বলা হয়েছে, অতিরিক্ত সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের যুগ্ম-সচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে’।

বিধিমালা অনুযায়ী, যুগ্ম-সচিব পদে কমপক্ষে তিন বছর চাকরিসহ ২০ বছরের চাকরির অভিজ্ঞতা বা যুগ্ম-সচিব পদে কমপক্ষে দুই বছরের চাকরিসহ ২২ বছরের অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন। জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, সবশেষ ২০১৭ সালের ১১ ডিসেম্বর অতিরিক্ত সচিব পদে ১২৮ জনকে পদোন্নতি দেওয়া হয়। এর আগে ওই বছরের ২৩ এপ্রিল প্রশাসনে সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার ২৬৭ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। তারও আগে ২০১৬ সালের ২৭ নভেম্বর অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিব পদে ৫৩৬ জন কর্মকর্তা পদোন্নতি পান।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৩০ আগস্টের তথ্যানুযায়ী, সচিব পদে ৭৮ জন, অতিরিক্ত সচিব পদে ৪৭৫ জন, যুগ্ম-সচিব পদে ৭৭৬ জন কর্মকর্তা রয়েছেন। অতিরিক্ত সচিবের স্থায়ী পদ ১১১টি। পদোন্নতির পদে এই সংখ্যা হলো ৬২৯ জন।

আরও পড়ুন

সর্বশেষ