রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনতদন্ত কমিটির রিপোর্ট ম্যাক্স হাসপাতালের গাফিলতি, চিকিৎসকের অবহেলার প্রমাণ

তদন্ত কমিটির রিপোর্ট ম্যাক্স হাসপাতালের গাফিলতি, চিকিৎসকের অবহেলার প্রমাণ

ম্যাক্স হাসপাতালে শিশুকন্যা রাইফার মৃত্যুর ঘটনায় তিন চিকিৎসকের অবহেলার প্রমাণ পেয়েছে সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি। একইসঙ্গে এ মৃত্যুতে ম্যাক্স হাসপাতালের গাফিলতির চিত্রও মিলেছে প্রতিবেদনে। এজন্য অভিযুক্ত তিন চিকিৎসকসহ ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়াসহ চারটি সুপারিশ করা হয়েছে তদন্ত প্রতিবেদনে। শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আনুষ্ঠানিকভাবে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, শিশু রাইফা যখন তীব্র খিচুনিতে আক্রান্ত, সেসময় তার চিকিৎসার দায়িত্বে থাকা ডা. দেবাশীষ সেন ও ডা. শুভ্র দেব রাইফাকে প্রয়োজনীয় চিকিৎসা দেননি। ম্যাক্স হাসপাতালে ভর্তির পর থেকে শেষ পর্যন্ত রাইফার অভিভাবকরা চরম ভোগান্তির শিকার হয়েছেন। এছাড়া শিশু বিশেষজ্ঞ ডা. বিধান রায় চৌধুরী রাইফাকে ভালোভাবে চিকিৎসা দেননি। তদন্ত প্রতিবেদনে ম্যাক্স হাসপাতালে অদক্ষ ডাক্তার ও অনভিজ্ঞ নার্স নিয়োগ করা হয়েছে বলা হয়েছে। ফলে হাসপাতালাটির রোগীরা কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে না। এছাড়াও হাসপাতালটিতে বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট রয়েছে। অপরদিকে ম্যাক্স হাসপাতালে রোগী ভর্তির প্রক্রিয়া জটিল বলে মন্তব্য করা হয়েছে। হাসপাতালটিতে চিকিৎসক ও নার্সদের সমন্বয় নেই বলেও উল্লেখ করা হয়।
তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী সুপ্রভাতকে বলেন, তদন্ত কমিটি রাইফার চিকিৎসার দায়িত্বে থাকা ডাক্তার, নার্সসহ মোট ১২ জনের বক্তব্য গ্রহণ করেছে। এরপর সংশ্লিষ্ট নথি পর্যালোচনা শেষে প্রতিবেদন দেয়া হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ‘শিশু কন্যা রাইফা যখন তীব্র খিচুনিতে আক্রান্ত হয়, তখন সংশ্লিষ্ট চিকিৎসকের অনভিজ্ঞতা ও আন্তরিকতার অভাব পরিলক্ষিত হয় এবং ওই সময়ে থাকা সংশ্লিষ্ট নার্সদের এ রকম পরিসি’তি মোকাবেলা করার মতো দক্ষতা বা জ্ঞান কোনইটাই তাদের ছিল না। ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়া থেকে শুরু করে শেষ চিকিৎসা পাওয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে রাইফার অভিভাবকদের ভোগান্তি চরমে ছিল। শিশু বিশেষজ্ঞ ডা. বিধান রায় চৌধুরী শিশুটিকে যথেষ্ট সময় ও মনোযোগ সহকারে পরীক্ষা করেননি। ডা. দেবাশীষ সেনগুপ্ত ও ডা. শুভ্র দেব শিশুটির রোগ জটিলতার বিপদকালীন সময়ে আন্তরিকতার সাথে সেবা প্রদান করেন নি। তদন্তে স্পষ্ট হয় যে, হাসপাতালে রোগী ভর্তি প্রক্রিয়ায় ভোগান্তি প্রকট। চিকিৎসক ও নার্সদের সেবা প্রদানের সমন্বয়হীনতা ও চিকিৎসাকালীন মনিটরিংয়ের অভাব দেখা যায়। অদক্ষ নার্স ও অনভিজ্ঞ চিকিৎসক নিয়োগের ফলে কাংখিত চিকিৎসা ব্যবস’াপনা অনেক দুবূল; বিশেষত বিশেষজ্ঞ চিকিৎসা সেবায় বিশেষজ্ঞের উপসি’তির সংকটটি প্রবল।’
কমিটি প্রতিবেদনে চারটি সুপারিশ করেছে। সেগুলো হচ্ছে- অভিযুক্ত তিন চিকিৎসকের বিরুদ্ধে যথাযথ ব্যবস’া গ্রহণ, ম্যাক্স হাসপাতালের যাবতীয় ত্রুটি দ্রুত সংশোধন, সরকারি নিয়ম অনুযায়ী ডিপ্লোমা ডিগ্রিধারী নার্স নিয়োগ ও সার্বক্ষণিক বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিশ্চিত এবং অভিভাবকদের যথাসময়ে রোগীর সর্বশেষ পরিসি’তি জানানো।
সমকালের চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার রুবেল খানের আড়াই বছর বয়সী কন্যা রাইফার মৃত্যুর কারণ তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। এতে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকীকে প্রধান এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু রোগ বিভাগের প্রধান ডা. প্রণব কুমার চৌধুরী ও দৈনিক আজাদীর সাংবাদিক সবুর শুভকে সদস্য করা হয়। ২৯ জুন শুক্রবার রাতে চকবাজার থানায় সাংবাদিক ও বিএমএ নেতৃবৃন্দের সমঝোতায় তদন্ত কমিটিটি গঠন করা হয় এবং পাঁচদিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে তদন্ত কমিটির রিপোর্ট আনুষ্ঠানিক প্রকাশ করা হয়। এসময় সাংবাদিক নেতৃবৃন্দ উপসি’ত ছিলেন।

অন্যদিকে রাইফার মৃত্যুর কারণ তদন্তে স্বাস’্য অধিদপ্তর ও ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করেছে। স্বাস’্য অধিদপ্তর অধিদপ্তরের গঠিত তদন্ত কমিটি ইতোমধ্যে প্রতিবেদন প্রকাশ করেছে। বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রাইফার মৃত্যুতে চিকিৎসক ও ম্যাক্স হাসপাতালের অবহেলা প্রমাণ পাওয়া গেছে। এজন্য ব্যবস’া নিতে সুপারিশ করা হয়েছে।
অন্যদিকে আজ শনিবার ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষের গঠিত তদন্ত কমিটি রিপোর্ট প্রকাশ করবে বলে জানা গেছে। হাসপাতালের জেনারেল ম্যানেজার রঞ্জন প্রসাদ দাশগুপ্ত সুপ্রভাতকে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, নগরীর ম্যাক্স হাসপাতালে ২৯ জুন শুক্রবার গভীর রাতে চিকিৎসাধীন অবস’ায় শিশু রাইফার মৃত্যু হয়। বৃহস্পতিবার বিকেলে তাকে গলাব্যথা ও জ্বরের কারণে হাসপাতালটিতে ভর্তি করা হয়। রাইফার মৃত্যুর পর তার পরিবার অভিযোগ করেছে, অবহেলা ও ভুল চিকিৎসায় রাইফার মৃত্যু হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ