সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদটপকুমিল্লার মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত

কুমিল্লার মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত

কুমিল্লায় বাসে পেট্রোল ঢেলে ৮ জন হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত রেখেছেন আপিল বিভাগ। একই সঙ্গে আগামী চার সপ্তাহের মধ্যে হাইকোর্টের দেওয়া রুল নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে। ২ জুলাই প্রধান বিচারপতি নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর খাালেদা জিয়ার পক্ষে খন্দকার মাহবুব হোসেন। কুমিল্লার নাশকতার দুই মামলায় গত ২৮ মে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ খালেদাকে জামিন দেন।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে ওই দিনই আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের শুনানি নিয়ে গত ২৯ মে আপিল বিভাগের চেম্বার আদালত জামিন স্থগিত রেখে ৩১ মে পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির আদেশ দেন। গত ৩১ মে শুনানির পর আপিল বিভাগ খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত রেখে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে আদেশ দেন এবং ২৪ জুন দিন ঠিক করে দেন।

২০১৫ সালে ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামে দুষ্কৃতিকারীদের ছোড়া পেট্রোল বোমায় আইকন পরিবহনের একটি বাসের কয়েকজন যাত্রীর অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়। আহত হন আরও ২০ জন। এ ঘটনায় একটি হত্যা মামলা করা হয়।

এছাড়া ২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের হায়দার পুল এলাকায় একটি কাভার্ড ভ্যানে অগ্নিসংযোগ ও আশপাশের বেশ কিছু গাড়ী ভাংচুরের ঘটনা ঘটে। এই ঘটনায় ওই দিনই চৌদ্দগ্রাম থানায় বিশেষ ক্ষমতা আইনে নাশকতার অভিযোগে মামলা হয়। ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারিতে এই মামলায় অভিযোগপত্র দাখিল করা হয়। খালেদা জিয়া সহ ৩২জনকে এ মামলায় আসামী করা হয়। উল্লেখ্য জিয়া অরফানেজ ট্রাস্টে দুর্নীতির অভিযোগের মামলায় দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি আছেন।

আরও পড়ুন

সর্বশেষ