মঙ্গলবার, মে ১৪, ২০২৪
প্রচ্ছদজাতীয়মহাকাশে প্রযুক্তি উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে ভারত : প্রধানমন্ত্রী

মহাকাশে প্রযুক্তি উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে ভারত : প্রধানমন্ত্রী

30-05-18-PM_Press Conference at Ganobhaban-7প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন। মহাকাশে প্রযুক্তি উন্নয়নে ভারত বাংলাদেশের পাশে থাকবে বলে তিনি কথা দিয়েছেন।

বুধবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ভারতের পশ্চিম বাংলায় দুদিনের সরকারি সফর শেষে ২৭ মে দেশে ফেরেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, বিশ্বভারতীতে ‘বাংলাদেশ ভবন’ নামের যে স্থাপনা নির্মাণ করা হয়েছে, তা দু দেশের জন্য একটি মাইলফলক। এর মধ্য দিয়ে দু’দেশের শিক্ষা ও সাংস্কৃতিক মেলবন্ধন আরও দৃঢ় হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, নোবেল পুরস্কার আমার দরকার নেই। এ ধরনের কোনও প্রবৃত্তি আমার নেই। এছাড়া লবিস্ট রাখার মতো আর্থিক সামর্থ্যও আমার নেই। আর লবিস্ট রেখে নোবেল পুরস্কার নিতে হবে, এ প্রক্রিয়ায় নোবেল চাইও না।

প্রধানমন্ত্রী বলেন, নোবেল নিতে যদি টাকা খরচ করতে হয় সে টাকা সেখানে নয়, প্রয়োজনে গরিবদের দিয়ে দেব। রোজা ও ঈদ উপলক্ষে রোহিঙ্গারা কী কী খাবে সে ব্যাপারেও চিন্তাভাবনা করা হয়েছে। তাদের সহযোগিতা করা হচ্ছে। রোজায় যাতে তারা নিয়মিত চাল ডাল পায় সে ব্যবস্থা করা হয়েছে। ঈদ উপলক্ষে রোহিঙ্গাদের নগদ টাকা দেয়া হবে, সে ব্যবস্থাও করা হয়েছে।

গত ২৫ মে দুই দিনের সরকারি সফরে কলকাতা যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশে ভবন’ উদ্বোধন করেন। এছাড়া প্রধানমন্ত্রী পশ্চিম বঙ্গের আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে থেকে সম্মানসূচক ডি-লিট (ডক্টর অফ লিটারেচার) ডিগ্রি গ্রহণ করেন। সফরে শেখ হাসিনা পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন।
আরও পড়ুন

সর্বশেষ