শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েচট্টগ্রাম বিভাগঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে ১৫ কিলোমিটার সড়কজুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে যাত্রীদের ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে। ২৯ মার্চ দিনগত রাত ১০টা থেকে ৩০ মার্চ বিকেল ৬টা পর্যন্ত ২০ ঘণ্টাব্যাপী যানজট সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড থেকে সোনারগাঁয়ের মেঘনা ব্রিজ এলাকা পর্যন্ত ছড়িয়ে পড়েছে। যানজটের কারণে দূরপাল্লার যাত্রীবাহী বাসসহ বিভিন্ন ধরনের যানবাহন রাস্তায় আটকা পড়েছে। এতে এ মহাসড়কে চলাচলরত যাত্রীরা বিভিন্ন বিড়ম্বনায় পড়েছেন।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার রাত ১০টার পর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মদনপুরে সড়ক মেরামতের কাজ শুরু করে সওজ কর্তৃপক্ষ। এছাড়া গত দুইদিন ধরে ঢাকা বাইপাস (এশিয়ান হাইওয়ে) সড়কে মেরামত কাজ করায় মদনপুর থেকে ওই সড়কে কোনো যানবাহন ঢুকতে দেওয়া হচ্ছে না। ওই সড়কের যানবাহনগুলো কাঁচপুর হয়ে যেতে হচ্ছে।

এতে করে যানজট ধীরে ধীরে পূর্বদিকে লাঙ্গলবন্দ, মোগরাপাড়া, মেঘনা ব্রিজ ও পশ্চিম দিকে শিমরাইল মোড়, মৌচাক ও সাইনবোর্ড পর্যন্ত ছড়িয়ে পড়েছে। এতে চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় জেলাগুলোর দূরপাল্লার যাত্রীবাহী বাসসহ হাজার হাজার যানবাহন রাস্তায় আটকে পড়ে আছে। আর ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকে যাত্রী ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে। যানজট নিরসনে অতিরিক্ত পুলিশ কাজ করলেও কোনোভাবেই ভোগান্তি কমছে না।

সোনারগাঁয়ের মোগরাপাড়া চৈতী কম্পোজিট গার্মেন্ট শ্রমিক নিলুফা জানান, কারখানায় অতিরিক্ত কাজের কারণে বৃহস্পতিবার রাত ১২টায় ছুটি হয় তাদের। কিন্তু গার্মেন্ট থেকে বের হয়েই দেখেন সড়কে যানজট। পরে তারা হেঁটেই বাড়ির দিকে রওনা হন। প্রায় একঘণ্টা পর তারা মদনপুর পৌঁছান।

জেলা ট্রাফিক পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই- প্রশাসন) মোল্লা তাসলিম হোসেন জানান, ঢাকা বাইপাস (এশিয়ান হাইওয়ে) সড়কে মেরামত কাজ করায় ওই সড়কে কোনো যানবাহন ঢুকতে দেওয়া হচ্ছে না। ওই গাড়িগুলো কাঁচপুর হয়ে যেতে হচ্ছে। তাছাড়া বৃহস্পতিবার ও শুক্রবার যানবাহনের চাপ একটু বেশি থাকে। এছাড়াও ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের মদনপুর মোড়েও সড়ক মেরামতের কাজ করার কারণে ৪টির স্থলে মাত্র একটি যানবাহন ঢাকার দিকে যেতে পারছে। এসব কারণে মহাসড়কের যানজট ভয়াবহ আকার ধারণ করেছে।

আরও পড়ুন

সর্বশেষ