শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদজাতীয়ঢাকায় আজ আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট

ঢাকায় আজ আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট

চার দিনের রাষ্ট্রীয় সফরে প্রথমবারের মতো ঢাকায় আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেই বারসেট। এটাই কোনো সুইস প্রেসিডেন্টের প্রথম আনুষ্ঠানিক বাংলাদেশ সফর। রোববার দুপুর দেড়টায় তার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে নামার কথা রয়েছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। সেখানে সুইস প্রেসিডেন্টকে লাল গালিচা অভ্যর্থনা দেওয়া হবে। এরপর তিনি যাবেন হোটেল সোনারগাঁওয়ে। সফরকালে তিনি সেখানেই অবস্থান করবেন।সন্ধ্যা ছয়টায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সফরসূচি অনুসারে, ৫ ফেব্রুয়ারি সোমবার সুইস প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। একই দিন তিনি ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। ওই দিন বিকালে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। বৈঠকে দ্বিপক্ষীয় বেশ কয়েকটি বিষয়ে চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে। সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেবেন বারসেট।

৬ ফেব্রুয়ারি মঙ্গলবার সেনা অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। সেখানে তাদের মুখ থেকে নির্যাতনের বর্ণনা শুনবেন সুইস প্রেসিডেন্ট। সুইজারল্যান্ডের রীতি অনুসারে গত ১ জানুয়ারি এক বছরের মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন অ্যালেই বারসেট।

আরও পড়ুন

সর্বশেষ