শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউকলব্যাক করলেই বহু টাকা গচ্চা: ভুতুড়ে মিসকলে প্রতারণা

কলব্যাক করলেই বহু টাকা গচ্চা: ভুতুড়ে মিসকলে প্রতারণা

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

ভুতুড়ে মিসকলে ফিরতি কল করলেই প্রতারকচক্রের পকেটে চলে যাচ্ছে বড় অংকের অর্থ। গত কয়েকদিন ধরে এই কৌশলে গ্রাহকদের টাকায় অসাধু চক্রটির পকেট ভারি হচ্ছে। কিন্তু অনেকেই টাকা হাতিয়ে নেয়ার অভিনব এই অপতৎপরতা এখনও টের পাচ্ছেন না।
আগ্রাবাদের গোসাইলডাঙ্গায় অবস্থিত একটি শিপিং কোম্পানির সিইও মাসুদ সিকদার জানান, শনিবার রাতে অচেনা একটি নম্বর (+২৪৩৮৯৬২৩৪০০৪) থেকে কল আসে একটি তার মোবাইলে। রিসিভ করলে অপর প্রান্ত থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। কয়েক সেকেন্ড পার হওয়ার পর ফোন কলটি কেটে যায়। মাসুদ সিকদার পরে ব্যালেন্স চেক করে দেখেন তার দেড়শ টাকা ‘হাপিস’ হয়ে গেছে।
মেহেদিবাগ এলাকায় বসবাসকারী একজন কলেজ শিক্ষিকা (নাম প্রকাশে অনিচ্ছুক) জানিয়েছেন, +২৪৩৮১০৭৪৩১৪০ নম্বর থেকে তিনি গতকাল সকালের দিকে একটি কল আসে। বাথরুমে থেকে কলটি শুনতে পান। বেরিয়ে কলটি দেখে লন্ডনে অবস্থান করা তার ছেলের ফোন মনে করে ওই নাম্বারে কল করেন। অপর প্রান্ত থেকে কোন সাড়া শব্দ না পেয়ে তিনি কিছুক্ষণ পর কলটি কেটে দেন। লাইনটি ব্যস্ত ভেবে আবারও একই নাম্বরে কল দেন। সেই একই অবস্থা। পরে তিনি তার এক আত্মীয়ের সাথে কথা বলতে বলতে লাইনটি কেটে যায়। ওই শিক্ষিকা জানান, কারণ বুঝতে না পেরে আবারও ওই আত্মীয়কে কল করতে গিয়ে জানতে পারেন তার ব্যালেন্স শেষ। কারণ জানতে তিনি ব্যবহারকারী মোবাইল অপারেটরে ফোন করেন এবং জানতে পারেন প্রতারণার বিষয়টি। বোকা বনে যাওয়া শিক্ষিকা বলেন, শনিবার বিকেলে তিনি ৩শ টাকা ব্যালেন্স লোড করেছেন। এরপর মাত্র দু’তিনটি কল করেছেন।ফোন নম্বরগুলোর খোঁজ নিতে গিয়ে জানা গেছে প্রতারণার ভয়ংকর কিছু তথ্য। বিদেশি কিছু চক্র এই সব ফোনের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে মোবাইল ফোন গ্রাহকদের টাকা। এই ফোনগুলো ব্যবহার হয় কেবল টাকা-পয়সা হাতিয়ে নেওয়ার জন্য।
অদ্ভুত নম্বর থেকে কল আসার পর যদি আপনি তাতে ফিরতি ফোন করেন তাহলেই সাথে সাথে আপনার মোবাইল থেকে ব্যালেন্স কেটে নেওয়া হবে। আপনার মোবাইল ফোনের একাউন্টে থাকা টাকা চলে যাবে ওই জালিয়াত চক্রের কাছে অনায়াসেই।এই চক্রগুলো টাকা হাতিয়ে নিতে সহজ কিছু কৌশল ব্যবহার করে ফোন করতে উদ্বুদ্ধ করে। যেমন এই নম্বার থেকে ফোন আসার পর যদি ফোনটি আপনি রিসিভ করতে না পারেন তাহলে স্বভাবতই তা মিসড কল তালিকায় উঠবে। পরে কৌতূহলে আপনি স্বাভাবিকভাবেই ফোন করবেন সেই নম্বরে। আর এতে করে মাত্র কয়েক সেকেন্ডেই উধাও হয়ে যাবে আপনার মোবাইলের ব্যালেন্স।আর ফোন রিসিভ করে যদি কোনো সাড়া শব্দ না পাওয়া যায়, কৌতূহল বশত ওই নম্বরে ফোন করবেন। তাতেও একইভাবে টাকা চলে যাবে এবং তা ট্রান্সফার হবে ওই চক্রটির একাউন্টে। এছাড়াও বিভিন্ন তরুণ-তরুণীর ছবি ব্যবহার করে এই ধরনের স্ক্যামিং কলের ফাঁদ পাতা হয়।
খবর নিয়ে জানা গেছে, একটিমাত্র মোবাইল অপারেটারে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ফোন আসছে, তা নয়। এ পর্যন্ত তিনটি মোবাইল অপারেটরে এই ধরণের কল আসার তথ্য মিলেছে। একই কোড থেকে এ ধরনের ফোন আসছে না। বিভিন্ন সময় কোড পরিবর্তন করে এ ধরনের কল আসছে গ্রাহকদের ফোনে। মোবাইল অপারেটর কোম্পানিগুলো ইতিমধ্যে মোবাইল মেসেজের মাধ্যমে গ্রাহকদের বিষয়টি জানিয়ে সতর্ক করে দিয়েছে বলে জানা গেছে।সংশ্লিষ্ট সূত্র জানায়, একাধিক মোবাইল অপারেটর কোম্পানি ইতিমধ্যে কোডগুলো নিয়ন্ত্রণের চেষ্টা করেছে। কিন্তু চক্রটি বার বার কোড পরিবর্তন করে গ্রাহকদের ভোগান্তি করছে।+২৪৩ কোডের নম্বর দিয়ে আসা ফোন নম্বরটির খোঁজ নিতে গিয়ে জানা গেছে, এটি মূলত কঙ্গোর জায়ারের একটি কোড নম্বর। সেখান থেকেই আসে এই ফোন কলটি। এই কলকে ‘স্ক্যামিং কল’ হিসেবে উল্লেখ করা হয়। গত দুই সপ্তাহ ধরে এ ধরনের ফোন কল এখন বাংলাদেশে নিয়মিত আসছে। বেশিরভাগ মোবাইল ব্যবহারকারীর কাছে বিষয়টি অজানা থাকায় তারা না জেনে প্রতারক চক্রের ফাঁদে পা দিয়ে হারিয়ে ফেলছেন মোবাইলের ব্যালেন্স। ইন্টারনেট দুনিয়াও এ ধরনের স্ক্যামিং-এ আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুন

সর্বশেষ