সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়মুক্তিযুদ্ধের চেতনায়, ত্যাগের মহিমায় নিজেকে গড়ে তুলতে নতুন প্রজন্মের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

মুক্তিযুদ্ধের চেতনায়, ত্যাগের মহিমায় নিজেকে গড়ে তুলতে নতুন প্রজন্মের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

মুক্তিযুদ্ধের চেতনায়, ত্যাগের মহিমায় উপযুক্ত নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিজয় দিবস-২০১৭ উপলক্ষে শনিবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এ আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নতুন প্রজন্মকে বলবো মুক্তিযুদ্ধের চেতনায়, লাখো শহীদের যে ত্যাগ; সেই ত্যাগের মহিমায় নিজেদের গড়ে তুলতে হবে, বাংলাদেশকে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, তোমাদের মধ্যে থেকে প্রধানমন্ত্রী, মন্ত্রী হবে। আগামী দিনে তোমাদের দেশ পরিচালনা করতে হবে। নিজেদের সেভাবে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তোমরা লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হবে। বঙ্গবন্ধু কন্যা বলেন, আমরা বয়োবৃদ্ধ হয়ে গেছি, যোগ্য নতুন প্রজন্মের হাতে দেশ গড়ার দায়িত্ব দিয়ে যেতে চাই। নতুন প্রজন্মকে প্রধানমন্ত্রী বলেন, আমরা বিজয়ী জাতি এই কথাটা সব সময় মনে রাখতে হবে, এক মুহূর্তের জন্য ভুলে গেলে চলবে না। তিনি বলেন, আমরা কারো কাছে মাথা নত করি না, আমরা বিশ্বে মর্যাদার সঙ্গে মাথা উঁচু করে চলবো। এটাই হবে আমাদের আজকের দিনে প্রতিজ্ঞা।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতা অর্জনের পর বাংলাদেশ সারা বিশ্বে যে ভাবে মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে ৭৫ পর তা ভুলণ্ঠিত হয়েছে। সেই মর্যাদা আবার আমরা ফিরে পেয়েছি। আজকে সারা বিশ্ব বাংলাদেশের দিকে তাকিয়ে আছে।

শেখ হাসিনা বলেন, আমরা মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে এগিয়ে নিচ্ছি। বাংলাদেশ অর্থনৈতিক ভাবে এগিয়ে যাচ্ছে। বিশ্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল, বাংলাদেশ আজ বিশ্বে মর্যাদার আসনে অধিষ্ঠিত। বঙ্গবন্ধু কন্যা বলেন, ঘাতকরা আমার বাবা-মা-ভাই সবাইকে হত্যা করেছে। তারা ভেবেছিলো জাতির পিতার রক্ত নিয়ে, একটা পরিবারকে হত্যা করে এ দেশের ইতিহাসকে মুছে ফেলবে, তারা পারে নাই। যুগ যুগ ধরে বিজয়োৎসব যেন বাংলার মানুষ করে যেতে পারে সে কামনা করেন প্রধানমন্ত্রী। সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে গণভবন প্রান্তে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী। সোহরাওয়ার্দী উদ্যানে বিজয় দিবস উপলক্ষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

সর্বশেষ